দেওয়ানগঞ্জে প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের দেওয়ানগঞ্জের সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, গোপনীয়ভাবে নিয়োগ পরীক্ষায় প্রধান শিক্ষক তার প্রছন্দের প্রার্থীদের নিয়ে রফা করে লোক দেখানো পরীক্ষার আয়োজন করেন। সাবেক প্রধান শিক্ষক আব্দুল কাদের ২০১৮ সালে অবসরে যাওয়ার পর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জয়নাল আবেদীন ভারপ্রাপ্ত দায়িত্ব পালনেরপর নিজেই এখন প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ পেয়েছেন বলে দাবি করছেন।

প্রধান শিক্ষক নিয়োগে পর পর চারবার অ্যাডহক কমিটি পরিবর্তন করা হয়ছে। প্রধান শিক্ষক নিয়োগ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, শিক্ষক প্রতিনিধি, কমিটির সদস্য, সুশীল সমাজের নেতা ও শিক্ষানুরাগীরা কেউ জানে না।

বিদ্যালয়ে শিক্ষক প্রতিনিধি মাহফুজা বেগম জানান, প্রধান শিক্ষক নিয়োগের ব্যাপারে সভাপতি বলতে পারবেন, আমরা কিছুই জানি না।

ম্যানেজিং কমিটির সদস্য শাহ আলম আকন্দ জানান, ‘আমরা কমিটির সদস্য, তাও নিয়োগের ব্যাপারে কিছুই জানি না’।

বাংলাদেশ শিক্ষক সমিতি বিটিএর দেওয়ানগঞ্জ উপজেলার সভাপতি সাবেক চেয়ারম্যান নাজিম উদ্দিন বলেন, এতবড় একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক নিয়োগ হবে দিনের আলোর মতো। সবাইকে অন্ধকারে রেখে গোপনে নিয়োগ কেন?

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত ও বর্তমান প্রধান শিক্ষক জয়নাল আবেদীন বলেন, ১৫ বছর ধরে শিক্ষকতা করছেন। তিনি প্রধান শিক্ষক হবেন এ কারণে এই বিদ্যালয়ের কেউই প্রতিদ্ব›িদ্বতা করবেন না। সব নিয়ম-কানুন মেনে পার্শ্ববর্তী বকশীগঞ্জ উপজেলা উলফাতুন নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০ জুলাই ৫ সদস্যের উপস্থিতিতে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দেওয়ানগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, কমিটির প্রতিনিধিদের উপস্থিতিতে নিয়োগ পরীক্ষা হয়েছে।

নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার শেফা জানান, আমি নির্বাহী কর্মকর্তা অথচ সানন্দবাড়ী বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষার বিষয়ে আমাকে কিছুই জানানো হয়নি।