জামালপুরে এইচআরডি নেটওয়ার্কের ত্রৈমাসিক সভা

জামালপুরে এইচআরডি নেটওয়ার্কের সভায় বক্তব্য রাখেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সমন্বয়কারী টিপু সুলতান।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: চলমান মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ এবং মানবাধিকার সংস্কৃতি চর্চার বহুল বৃদ্ধির লক্ষ্যে ২৭ জুলাই জামালপুর হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা এইচআরডি নেটওয়ার্কের আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসির শেওলা সভা কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সমন্বয়কারী টিপু সুলতান। এইচআরডি নেটওয়ার্কের সদস্য সচিব আরজু আহম্মেদের সঞ্চালনায় সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, মিনারা পারভীন, আইনজীবী মাহফুজা আক্তার, এইচআরডি লিটন সরকার, হেলাল উদ্দিন, ফাতিউল হাফিজ বাবু, মাসুদ আলম, নজরুল ইসলাম, মনোয়ারা বেগম, ফরহাদ হোসেন, নূরমহল সিদ্দিকা লিখি প্রমুখ। সভায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন থেকে আইনজীবী নাহিদ সামস, নাসরিন মাহমুদ ও তানিয়া খাতুন উপস্থিত ছিলেন।

জামালপুরে এইচআরডি নেটওয়ার্কের সভায় অংশগ্রহণকারীবৃন্দ।ছবি: বাংলারচিঠিডটকম

সভায় প্রধান অতিথি টিপু সুলতান বলেন সার্বিক মানবাধিকার রক্ষা করার দায়িত্ব সরকারের। আমরা প্রেশার গ্রæপ হিসেবে দায়িত্ব পালন করে থাকি। সামাজিক জাগরণে ভূমিকা রাখার চেষ্টা করি। আমাদের সকল সীমাবদ্ধতা অতিক্রম করে এইচআরডিগণ মানবাধিকার রক্ষায় নিরন্তর কাজ করে যাচ্ছে।

সভার সভাপতি জাহাঙ্গীর সেলিম বলেন, রাষ্ট্রের সবগুলো উইংস মানবিক হলে এবং দুর্নীতি, স্বজনপ্রীতি বন্ধ এবং আইনের প্রতি সবাই শ্রদ্ধাশীল হলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ৯০ ভাগ কমে আসবে। পারিবারিক নির্যাতনের মাত্রাও ইদানিং অনেক বৃদ্ধি পেয়েছে। মানবাধিকার সুরক্ষায় সামাজিক জাগরণ তৈরি করতে হবে। এক্ষেত্রে মানবাধিকার কর্মীদের আন্তরিকতা ও সদিচ্ছা থাকতে হবে। শুধুমাত্র প্রশাসনের উপর নির্ভর করলে মানবাধিকার রক্ষা হবে না। তিনি প্রতিটি উপজেলায় এইচআরডি নেটওয়ার্ক গড়ে তোলার উপর গুরুত্বারুপ করেন। সভায় জামালপুর জেলা বিভিন্ন উপজেলা থেকে আগত ৪০ জন প্রতিনিনিধি অংশ নেন।