জামালপুরে হিজড়াদের উন্নয়নে কমিউনিটি পর্যায়ে অভিভাবক সভা

হিজড়াদের উন্নয়নে কমিউনিটি পর্যায়ে অভিভাবক সভা অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বিএসআরএম এর আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘের বাস্তবায়নাধীন সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় ২৮ জুন জামালপুরে কমিউনিটি পর্যায়ে অভিভাবক সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

জামালপুর পৌরসভার কম্পপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, নাসরিন বেগম, হযরত শাহজামাল (রহ.) উচ্চবিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক পারভেজ উদ্দিন, নারীনেত্রী ফাতেমা বেগম, ট্রান্সজেন্ডার প্রতিনিধি আনজু, কাজল প্রমুখ। সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের প্রকল্প কর্মকর্তা আরজু আহম্মেদ।

হিজড়াদের উন্নয়নে কমিউনিটি পর্যায়ে অভিভাবক সভা অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

জানা যায়, উন্নয়ন সংঘের মাধ্যমে বাস্তবায়নাধীন হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় জামালপুরে প্রাথমিকভাবে ২৫০ জন হিজড়াদের প্রকল্পের উপকারভোগী হিসেবে চিহ্নিত এবং পরিবারভিত্তিক জরিপের মাধ্যমে নানামুখী উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে বাস্তবতা বিবেচনা করে এবং তাদের চাহিদার ভিত্তিতে ৩০ জনকে ২৫ হাজার টাকা করে বিভিন্ন ট্রেডে সুদবিহীন ঋণ প্রদান করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের জন্য ৪ জন কর্মী নিয়োগ ছাড়াও ফোকাল পারসন ও হিসাবরক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

হিজড়াদের উন্নয়নে কমিউনিটি পর্যায়ে অভিভাবক সভা অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

উল্লেখ হিজড়াদের চলমান আয়ের উৎস এবং কর্মসংস্থানের জন্য বিদ্যমান সুযোগগুলো চিহ্নিত করে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। সরকারিভাবে আবাসন সুবিধা, পরিবারে তাদেরকে সংযুক্তি করা, সরকারি ভাতা নিশ্চিত করা, বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ বৃদ্ধি করাসহ উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করার মাধ্যমে তাদের সম্মান ও মানবাধিকার সুরক্ষা করা হবে।