যমুনা পানি বিপদসীমার ৪৭ সেন্টিমিটার ওপরে, তলিয়ে যাচ্ছে দেওয়ানগঞ্জ

দেওয়ানগঞ্জের হাতীভাঙ্গা ইউনিয়নের পশ্চিম কাঠার বিল গ্রাম।ছবি:বাংলারচিঠিডটকম

বিল্লাল হোসেন মন্ডল, দেওয়ানগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাহাদুরাবাদ য়মুনায় গত ২৪ ঘণ্টায় নদীর পানি ২৩ সেন্টিমিটার বেড়েছে।

২০ জুন সকাল ১০টায় যমুনার পানি বিপদসীমার ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় উপজেলার চুকাইবাড়ী, চিকাজানি, বাহাদুরাবাদ, পাররামরামপুর, চরআমখাওয়া, হাতীভাঙ্গা ও সীমান্তবর্তী ডাংধরা ইউনিয়নের ৬০টি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

পানি বৃদ্ধির সাথে পাল্লা দিয়েছে নদী ভাঙ্গন। গত তিন দিনে চর আমখাওয়া ইউনিয়নের সবুজ পাড়া, লম্বা পাড়া, হাতীভাঙ্গা ইউনিয়নের পশ্চিম কাঠারবিল, সবুজপুর ও গয়ার ডোবা এলাকা নদী গর্ভে বিলিন হয়েছে। বন্যা প্লাবিত এলাকার মানুষ ও নদী ভাঙ্গা পরিবারগুলো খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে পড়েছে।

দেওয়ানগঞ্জের হাতীভাঙ্গা ইউনিয়নের পশ্চিম কাঠার বিল গ্রাম।ছবি:বাংলারচিঠিডটকম

উপজেলা পরিষদের প্লাবিত হয়ে রেলওয়ে স্টেশনের প্রধান সড়ক প্লাবিত হওয়ায় যানবাহন চলাচল বন্ধ রয়েছে। চুকাইবাড়ী ইউনিয়নের প্রায় তিন শতাধিক পরিবার রেলওয়ে উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে। রেলওয়ে উচ্চ বিদ্যালয়কে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার শেফা জানান, বন্যা প্লাবিত এলাকার পরিবারদের আশ্রয় কেন্দ্রে নেওয়া হচ্ছে এবং তাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। চিকিৎসার জন্য মেডিকেল টিম কাজ করছে।