জামালপুর জেলা আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির বিশেষ সভা

সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার লক্ষ্যে জামালপুর জেলা আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়ন টাস্কফোর্সের বিশেষ সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ১৩ জুন অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

সভা সূত্রে জানা যায়, জামালপুর সদর উপজেলায় মোট ৭০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে গৃহহীন পরিবার পাওয়া গেলে যাছাই বছাই শেষে তাদের নিয়ে পুনর্বাসন কর্মপরিকল্পনা সাপেক্ষে সদর উপজেলাকে ভূমিহীন গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

সরিষাবাড়ীতে ৩২৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হলেও ১০৯টি ঘরে কোন উপকারভোগী উঠে নাই। পরবর্তীতে আবেদন পাওয়া সাপেক্ষে এবং যাচাই, বাছাই শেষে খালিঘর পূর্ণ করে সরিষাবাড়ি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

মেলান্দহে ৪৬৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আরও ৩৭টি আবেদন পাওয়া গেছে। মাদারগঞ্জ উপজেলা থেকে আরো ১৩টি ঘর মেলান্দহে সমন্বয় করা হয়েছে। সবগুলো সম্পন্ন হলে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

ইসলামপুরে তিন পর্যায়ে ৩১৮টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। উপজেলাটি বন্যা ও নদী ভাঙ্গন কবলিত হওয়ায় ভূমিহীন ও গৃহহীনের তালিকা পরিবর্তন হতে পারে। পরবর্তীতে কোন উপকারভোগী পাওয়া গেলে তা যাচাই, বাছাই শেষে তাদের পুনর্বাসিত করে ভবিষ্যতে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

মাদারগঞ্জ উপজেলা মোট ২০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী আর কোন ভূমিহীন ও গৃহহীন নেই। এ ব্যপারে সর্বসম্মতিক্রমে মাদারগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে নদী ভাঙন অথবা অন্য কোন কারণে গৃহহীন পাওয়া গেলে তাদের পুনর্বাসন করা হবে।

দেওয়ানগঞ্জে ৪৪৩টি আবেদন পাওয়া গেলেও যাছাই শেষে ৩০০টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আরও ১৭টি আবেদন পাওয়া গেছে। এরমধ্যে নির্মিত ঘরে ১৩টি পরিবারকে পুনর্বাসন করা হবে এবং ৪টি পরিবারকে পুনর্বাসন প্রক্রিয়ায় আছে। সভায় দেওয়ানগঞ্জ উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বকশীগঞ্জে ২১২টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ভবিষ্যতে কোন পরিবার পাওয়া গেলে তাদের যথানিয়মে পুনর্বাসন করা হবে। আপাতত আর কোন তালিকাভুক্ত না থাকায় বকশুগঞ্জ উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসকগণ, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জামালপুর প্রেসক্লাবের সভাপতির প্রতিনিধি জাহাঙ্গীর সেলিমসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ অংশ নেন।