দয়াময়ী মন্দিরের ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন

জামালপুরে দয়াময়ী মন্দিরের ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে দয়াময়ী মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরের সাড়ে তিনশ’ বছরের প্রাচীন শ্রী শ্রী রী দয়াময়ী মন্দির ও দেড়শ’ বছরের পুরনো রাধামোহন জিউ মন্দিরের অংশ বিশেষ এবং দেবোত্তর ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন মন্দির পরিচালনা পরিষদ। ৯ মে দুপুরে শহরের দয়াময়ী মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি কৃষিবিদ ল²ীকান্ত পন্ডিতের সভাপতিত্বে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রমেন বণিক, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি প্রদীপ কুমার সোম, সাধারণ সম্পাদক সিদ্ধার্থ শংকর রায়, দয়াময়ী মন্দির পরিচালনা পরিষদের সহ-সভাপতি অজয় পাল, দয়াময়ী মন্দিরের পুরোহিত বিপুল কাঞ্জি লাল, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা শুভাশীষ তালুকদার, ব্যবসায়ী সুবীর কুমার বসাক, রঞ্জন সিংহ, বিষ্ণ চন্দ্র মণ্ডল প্রমুখ।

এ সময় বক্তারা জামালপুর জেলার প্রাচীনতম দয়াময়ী মন্দির ও রাধামোহন জিউ মন্দির রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে বলেন, স্থানীয় প্রশাসন শহরের প্রধান রাস্তা সম্প্রসারণ প্রকল্পের আওতায় মন্দিরের সম্পত্তির অংশবিশেষ এবং দেবোত্তর ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। আমরা সরকারের যেকোনো উন্নয়নের পক্ষে। কিন্তু উন্নয়নের নাম করে হিন্দু সম্প্রদায়ের ঐহিত্যবাহী এই ধর্মীয় উপাসনালয়ের ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। অনতিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করার জন্য আকুল আবেদন জানান বক্তারা। মন্দিরের ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত বাতিল না করা হলে পরবর্তীতে অনশন কর্মসূচিসহ লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ।

মানবন্ধনে হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ জেলা শাখা, দয়াময়ী মন্দির ও রাধামোহন জিউ মন্দির, বিভিন্ন পূজা উদযাপন পরিষদসহ জামালপুর জেলার বিভিন্ন মন্দির পরিচালনা পরিষদের ব্যানারে হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো নারী-পুরুষ অংশ নেন।