জামালপুরে ধর্মীয় নেতাদের সাথে এনএসভিসির ম্যানকেয়ার বিষয়ক প্রশিক্ষণ

জামালপুরে ধর্মীয় ও সমাজ নেতাদের নিয়ে প্রশিক্ষণ শেষে শিশু অধিকার বিষয়ক খুৎবা সহায়িকা বিতরণ করা হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: সংসারে শান্তি, উন্নতি এবং নারী, পুরুষের সমতা, ন্যায্যতা প্রাপ্তি নিশ্চিতকরণের পাশাপাশি নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা বন্ধের লক্ষে জামালপুরে ধর্মীয় ও সমাজ নেতাদের সাথে দুইদিনব্যাপী প্রশিক্ষণের সমাপ্তি হয়েছে। ২৩ মার্চ উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত ও ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্প আয়োজিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্পের ব্যবস্থাপক অসিম চ্যাটার্জি। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল অফিসের ফেইথ এন্ড ডেভেলপমেন্ট সমন্বয়কারী মৃদুল তজু, খিলক্ষেত ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মো. গোলাম মোস্তফা প্রমুখ।

জামালপুর সদর উপজেলার মসজিদের ইমাম, ইউপি সদস্য ও সামাজিক নেতারা অংশ নেন। প্রশিক্ষণে নারী ও পুরুষের দৃষ্টিভঙ্গি, নারী অধিকার, নবীজীর জীবনাদর্শ ও তার পারিপারিক জীবন, জেন্ডার জাস্টিস বিষয়ক নীতিমালা, নারীর মর্যাদা ও সম্মান প্রতিষ্ঠায় ইসলামী নীতি ও মূল্যবোধ, সহিংসতা প্রতিরোধে করণীয়, নেতৃত্বসহ বিভিন্ন বিষয়ে বিশ্লেষণমুখী আলোচনা করা হয়।

দুইদিনের প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের কাছ থেকে পরিকল্পনা গ্রহণ করা হয়। পরে শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ক খুৎবা সহায়িকা বিতরণ করা হয়।

আগামী ২৭ মার্চ থেকে উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন এনএসভিসি প্রকল্পের আওতায় একই বিষয়ে প্রশিক্ষণ শুরু হবে।

উল্লেখ ডিফ্যাট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘ যৌথভাবে জামালপুর জেলার সদর, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় নিউট্রিশন সেনসেটিভ ভ্যালু চেইনস ফর স্মলহোল্ডার ফার্মারস (এনএসভিসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের গৃহীত কর্মকান্ডের মাঝে নারী ও পুরুষ কৃষকদের বাণিজ্যিক কৃষি কার্যক্রমের মাধ্যমে আয় বৃদ্ধি, কৃষক পরিবারের পুষ্টিকর খাবার গ্রহণ ও যথাযথ ব্যবহার, পারিবারিক পর্যায়ে নারী, পুরুষ সমতার সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশে পুষ্টি সংবেদনশীল কৃষি বিষয়ে শিখন বৃদ্ধিকরণ। কর্ম এলাকার ২০ হাজার ক্ষুদ্র কৃষক এবং তাদের পরিবার এই প্রকল্পের উপকারভোগী।