জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন দিবস উদযাপন

জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন দিবস উদযাপনে শোভাযাত্রা বের করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

১৯৭১ সালের এই দিনে জামালপুর শহরের গৌরীপুর কাচারী মাঠে সর্বপ্রথম মানচিত্র খচিত লাল সবুজের স্বাধীনতার পতাকা উত্তোলন করা হয়।

পতাকা দিবস উদযাপন পর্ষদ জানায়, ৭ মার্চ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে জামালপুরে ছাত্র সংগ্রাম পরিষদ গঠিত হলে সেদিন ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে পকিস্তানী পতাকা পুড়িয়ে স্বাধীন বাংলার প্রথম পতাকা উত্তোলন করেন তৎকালীন আশেক মাহমুদ কলেজের ভিপি, ছাত্র সংগ্রাম পরিষদের মহকুমার নেতা, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুল মতিন মিয়া হিরু।

জামালপুরে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন দিবস উদযাপনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

দিবসটি উপলক্ষে ১৩ মার্চ সকালে শহরের তমালতলা মোড় থেকে পতাকাবাহী একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে স্থানীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে গিয়ে শেষ হয়।

পরে সেখানে বীরমুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া হিরু ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া হিরুর প্রতি গভীর শ্রদ্ধা ও শান্তি কামনা করে বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু, বীরমুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উপদেষ্টা এআরএম আলিফ, মোনালিসা শাহরীন সুষ্মিতা, সাংবাদিক সুশান্ত দেব কানু, সরকারি আশেক মাহমুদ কলেজের সাবেক ভিপি মঞ্জুরুল ইসলাম লাঞ্জু, কবি সাযযাদ আনসারী, অ্যাডভোকেট ইউসুফ আলী, অ্যাডভোকেট তাজুল ইসলাম সবুজ, আব্দুল মতিন মিয়ার মেয়ে মোনালিসা শাহরীন সুস্মিতা, মহব্বত আলী, আলী আহসান প্রমুখ।