জামালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে এপির হ্যান্ড মাইক বিতরণ

জামালপুরে দুর্যোগ প্রস্তুতি দিবসে উন্নয়ন সংঘ এরিয়া প্রোগ্রামের গ্রাম উন্নয়ন কমিটির মাঝে হ্যান্ড মাইক বিতরণ করেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: বিশ্বের অন্যতম মানবিক ও শিশুবান্ধব আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা ওয়ার্ল্ড ভিশন জামালপুর এরিয়া প্রোগ্রামের সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর এরিয়া প্রোগামের মাধ্যমে দুর্যোগ প্রস্তুতি দিবসে হ্যান্ড মাইক বিতরণ করা হয়েছে। ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে সকালে বকুলতলা চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর ঘুরা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। এবারের দিবসের প্রতিপাদ্য হলো ‘মুজিবর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতি গতিশীলতা’।

দুপুর ১২টায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান। সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসাইন, জামালপুর ফায়ার সর্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক এসএম মুর্শেদ হোসেন, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের এরিয়া প্রোগ্রামের ব্যবস্থাপক সাগর ডি কস্তা, উন্নয়ন সংঘের এরিয়া গ্রোগ্রামের ব্যবস্থাপক মিনারা পারভীন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জামালপুর সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুর রহমান। উন্নয়ন সংঘের এপির মাধ্যমে বিতরণকৃত বন্যাপ্রবণ এলাকায় হ্যান্ড মাইকের মাধ্যমে দুর্যোগের পূর্বে ও দুর্যোগকালীন জনসচেতনতা সৃষ্টিতে এবং প্রচারের ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখবে বলে জানান এপি ম্যানেজার।

জামালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

অনুষ্ঠানে উন্নয়ন সংঘ, ব্র্যাক, ইসলাসিক রিলিফ, ইএসডিসহ বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। দিনের শুরুতেই ফায়ার সার্ভিসের উদ্যোগে জামালপুর উচ্চবিদ্যালয় মাঠে আগুন নিভানোর মহড়া দেখানো হয়। একইদিন জামালপুর এরিয়া প্রোগ্রামের আওতায় লক্ষ্মীরচর ও শরিফপুর ইউনিয়নে এবং উন্নয়ন সংঘের সিডস, এনএসভিসি, বিংগস ও রিকল-২০২১ প্রকল্পের মাধ্যমে দেওয়ানগঞ্জ, ইসলামপুর, বকশীগঞ্জ ও সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে উৎসবমুখর পরিবেশে দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়।

সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ফলে বাংলাদেশে দুর্যোগ মোকাবেলায় ঈর্ষণীয় সাফল্য এসেছে। দুর্যোগ প্রস্তুতির ক্ষেত্রেও বিশ্বের যে কোন দেশের তুলনায় বাংলাদেশের লাগসই পদক্ষেপ অনেকের জন্যই অনুকরণীয়। তিনি প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মানবসৃষ্ট দুর্যোগের ক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্ব দেন। সরকারের পাশাপাশি এনজিওরাও দুর্যোগ প্রস্তুতি ও মোকাবেলায় ব্যপক কাজ করছে।