হামলা, সংঘর্ষ ও মামলা চলমানের মধ্যেই যমুনায় সিবিএ নির্বাচনের তফসিল ঘোষণা

সরিষাবাড়ী প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: দেশের সর্ববৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিস্থ যমুনা সারকারখানা (জেএফসিএল) নিয়ন্ত্রণে নিতে মরিয়া স্থানীয় আওয়ামী লীগের দুইপক্ষ। এনিয়ে কারখানা এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে বেশ কিছু দিন থেকেই। এদিকে পাল্টাপাল্টি হামলা, সংঘর্ষ ও মামলা চলমানের মধ্যেই গতকাল রোববার কড়া নিরাপত্তায় ঘোষণা করা হয়েছে কারখানার শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (জেএফসিএল-সিবিএ) নির্বাচনের তফসিল।

যমুনা সারকারখানা সুত্রে জানা যায়, গতকাল রোববার দুপুরে কড়া পুলিশ পাহারায় জেএফসিএল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (সিবিএ) নির্বাচনের তফসিল ও নীতিমালা ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ২৪ মার্চ ১১টি পদে ভোটগ্রহণ করা হবে। এছাড়া সোমবার (৭ মার্চ) খসরা ভোটার তালিকা প্রকাশ, ৮ মার্চ ভোটার তালিকা সংশোধন, ৯ মার্চ চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ১০ মার্চ মনোনয়নপত্র বিক্রি, ১৩ মার্চ মনোনয়নপত্র গ্রহণ, ১৪ মার্চ মনোনয়নপত্র বাছাই, ১৬ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহার, ১৮ মার্চ চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

জেএফসিএল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (সিবিএ) নির্বাচন পরিচালনা সাব-কমিটির চেয়ারম্যান মো. কোহিনুর রহমান তফসিল ও নীতিমালা প্রকাশ করে সাংবাদিকদের বলেন, আগামী ২৪ মার্চ কারখানার এমপ্লয়িজ ক্লাব হলরুমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ শেষে যথাসময়ে ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচনের সকল নীতিমালা প্রার্থী ও ভোটারদের অনুসরণ বাধ্যতামূলক। তবে নির্বাচন সংক্রান্ত যেকোনো সিদ্ধান্তের ব্যাপারে নির্বাচন পরিচালনা সাব-কমিটির সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে।

জানা যায়, আসন্ন জেএফসিএল-সিবিএ নির্বাচন উপলক্ষ্যে এলাকা নিয়ন্ত্রণে নিতে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম এবং তারাকান্দি ট্রাক-ট্যাঙ্কলড়ি মালিক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল আলম মানিক সমর্থকদের মধ্যে বিরোধ চলে আসছে। সর্বশেষ গত শুক্রবার রাতে কারখানা সংলগ্ন চরপাড়া এলাকায় উভয়পক্ষের মধ্যে পাল্টাপাল্টি হামলা ও সংঘর্ষের ঘটনাশ অন্তত ১০ জন আহত হয়। ২৪ ফেব্রুয়ারি কয়েক দফা সংঘর্ষে পুলিশসহ উভয়পক্ষে আহত হয় অন্তত ৩০ জন। এরআগে গত ৭ জানুয়ারি রফিকুল ইসলামের লোকজন তারাকান্দি পুলিশ তদন্তকেন্দ্রে হামলা চালায়। সিবিএ নির্বাচন ঘনিয়ে আসায় এলাকায় সহিংসতা ও জনমনে আতঙ্ক বাড়তে থাকে।