জামালপুর রানীগঞ্জে সূর্যের হাসির নির্বাচনে রেখা সভাপতি, রোজিনা সম্পাদক

জামালপুর রানীগঞ্জে সূর্যের হাসি সমাজ কল্যাণ সংগঠনের নতুন কমিটির সাথে অতিথিবৃন্দ।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে জেলা সমাজসেবা কার্যালয় থেকে নিবন্ধিত যৌনকর্মীদের সংগঠন সূর্যের হাসি সমাজ কল্যাণ সংগঠনের ত্রি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

৩১ জানুয়ারি রানীগঞ্জ যৌনপল্লী প্রাঙ্গণে অনুষ্ঠিত সাধারণ সভা শেষে দ্বিতীয়বারের মতো সর্বসম্মতিক্রমে রেখা বেগমকে সভাপতি ও রোজিনা বেগমকে সাধারণ সম্পাদক করে ১১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রেখা বেগম। সভায় প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাহ এবং সদস্য সচিবের দায়িত্বে ছিলেন জামালপুর সদর উপজেলা সহকারী সমাজসেবা কর্মকর্তা মদন গোপাল পাল। নির্বাচনে দাপ্তরিক দায়িত্ব পালন করেন লাইট হাউজের স্বাস্থ্য সহকারী দিলরুবা পারভীন। করোনা সংক্রমণের কারণে অন্যান্যবারের মতো গোপন ব্যলেটে ভোট প্রয়োগের মাধ্যমে নির্বাচনের আনুষ্ঠানিকতা থেকে বিরত থাকে সবাই।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহসভাপতি কবিতা বেগম, যুগ্মসাধারণ সম্পাদক মনি আক্তার, কোষাধ্যক্ষ মালা বেগম, সাংগঠনিক সম্পাদক ছবি, দপ্তর সম্পাদক ঝুমুর, প্রচার সম্পাদক চম্পা, কার্যকরী সদস্য রহিমা, ডলি ও ফাতেমা বেগম।

প্রথম পর্বে ত্রি-বার্ষিক সাধারণ সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রাজিব সিংহ সাহা, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক ও বাংলারচিঠি ডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, সাবেক ওয়ার্ড কাউন্সিলর সিদ্ধার্থ শঙ্কর রায়, পুলিশ কর্মকর্তা মুসফিকুর রহমান প্রমুখ। সভায় যৌনপল্লীর সদস্যরাসহ বিপুল সংখ্যক উৎসুক মানুষ অংশ নেন।

১২৬ জন যৌনকর্মীর সমর্থনে বিনা নির্বাচনে তিন বছর মেয়াদী নতুন কমিটি গঠন করা হয়। প্রথম অধিবেশন শেষে দ্বিতীয় অধিবেশনে পূর্বের সভাপতি বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। পরে প্রধান নির্বাচন কমিশনার আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাহ নতুন কমিটির নাম ঘোষণা করেন। নতুন কমিটির প্রত্যেক সদস্যকে ফুলের মালা দিয়ে বরণ করে নেওয়া হয়। পরে যৌনকর্মীদের পরিবেশনায় সাংস্কৃতি অনুষ্ঠান উপভোগ করেন উপস্থিত সদস্যরা।

উল্লেখ যৌনকর্মীদের সংগঠন সূর্যের হাসি সমাজ কল্যাণ সংগঠনটি নিবন্ধনের পর থেকে নিজেদের স্বাস্থ্য সুরক্ষা, নানামুখী নির্যাতন প্রতিরোধ এবং বিভিন্ন সামাজিক ও রাষ্ট্রীয় কাজে অংশ নেওয়ার পাশাপাশি উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসার জন্য কাজ করে যাচ্ছে। সংগঠনের নেতৃনৃন্দ জানান কর্মঅক্ষম নারী এবং কোন যৌনকর্মী যদি স্বেচ্ছায় এ পেশা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে চায় তাহলে সংগঠনের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা করা হবে। এ ব্যাপারে তারা স্থানীয় প্রশাসন ও বেসরকারি সংগঠনগুলোর সহায়তা কামনা করেন।