জামালপুর ব্র্যাকের আরএইচআরএন প্রকল্পের আওতায় জনপ্রতিনিধিদের সাথে সংলাপ

ব্র্যাকের মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: কর্মএলাকার সকল কিশোর-কিশোরী ও তরুণ জনগোষ্ঠী বা লিঙ্গ বৈচিত্র নির্বিশেষে নিজেদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে চাহিদা ও অধিকারের কথা বলা এবং সঠিক সিদ্ধান্ত নেয়া ও সমাজে লিঙ্গ সমতা প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখার লক্ষ্যে জামালপুরে ব্র্যাকের উদ্যোগে শুরু হওয়া ‘রাইট হিয়ার রাইট নাও’ প্রকল্পের আওতায় জামালপুর পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের সাথে যুবকদের সংলাপ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন।

২৬ ডিসেম্বর জামালপুর পৌরসভার সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্যানেল মেয়র ফজলুল হক। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কাউন্সিলর রাজিব সিংহ সাহা, আলী আজাদ মোল্লা, মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, নাসরিন আক্তার, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, যুব প্রতিনিধি কামরুন্নাহার কেয়া, সাইফ হক শান্ত প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক এর কাকলী আক্তার।

ব্র্যাকের মতবিনিময় সভা।ছবি : বাংলারচিঠিডটকম

জানা যায়, জামালপুর পৌরসভার ১২টি ওয়ার্ডে ৫ বছর মেয়াদী প্রকল্পটি বাস্তবায়িত হলে এলাকার কিশোর, কিশোরী, তরুণ তরুণীরা প্রজনন স্বাস্থ্য বিষয়ে খোলামেলা কথা বলতে পারবে। সঠিক তথ্য জানার পর তারা প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারবে। যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক সরকারের বিভিন্ন নীতিমালা বাস্তবায়ন এবং বিদ্যালয়ের শিক্ষা কারিকুলামে প্রয়েজনীয় বিষয়সমুহ অন্তর্ভুক্তির ক্ষেত্রে কিশোর এবং তরুণেরা উদ্যোগী ভূমিকা পালন করতে পারবে।

সভার প্রধান অতিথি মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন প্রকল্পটির প্রশংসা করে ব্র্যাকের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পৌরএলাকার প্রতিটি স্কুল, কলেজ ও মাদরাসায় এ প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য বর্ণনাসহকারে কার্যক্রম বাস্তবায়ন করা হলে বেশি সুফল পাওয়া যাবে। এছাড়া অভিভাবক ও কিশোর কিশোরীদের সাথে নিবিড় আলোচনা করতে হবে। একাজে তিনি সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।