বঙ্গবন্ধু জিমন্যাস্টিকস : চার পদক পেয়েছে বাংলাদেশ, শীর্ষে উজবেকিস্তান

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ উজবেকিস্তানের একক প্রাধান্যের মধ্য দিয়ে শেষ হলো বঙ্গবন্ধু ৫ম সেন্ট্রাল সাউথ এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশীপের পদক লড়াই। দলটি ১৯টি স্বর্ন, ১১টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জসহ মেটি ৩৮টি পদক পেয়ে প্রথম স্থান দখল করেছে। ভারত ৩টি স্বর্ন, ৯টি রৌপ্য ও ১২টি ব্রোঞ্জসহ ওমোট ২৪টি পদক পেয়ে হয়েছে দ্বিতীয়। ১টি রৌপ্য ও তিনটি ব্রোঞ্জসহ মোট চারটি পদক পেয়ে তৃতীয় হয়েছে স্বাগতিক বাংলাদেশ। শ্রীলংকা ১টি করে রৌপ্য ও ব্রোঞ্জ পদক পেলেও টুর্নামেন্টে অংশ গ্রহন করা অপর দুই দল পাকিস্তান ও নেপাল কোন পদক পায়নি। প্রতিযোগিতার তৃতীয় দিনে বাংলাদেশের হয়ে দুটি পদক জিতেছেন রাজিব চাকমা।

৩০ অক্টোবর সকালে দিনের প্রথম ইভেন্ট পুরুষ(জুনিয়র) ব্যক্তিগত ফ্লোর এক্সারসাইজে ১২.১০ স্কোর গড়ে রৌপ্য পদক জয় করেন রাজিব। এরপর ভোল্টিং টেবিল ইভেন্টে ব্রোঞ্জ পদকও জয় করেন তিনি। ভারতীয় প্রতিপক্ষকে .০৪ পয়েন্টে হারিয়ে দেশকে ফ্লোর ইভেন্টের রৌপ্য পদক উপহার দেন রাজিব । এ ইভেন্টে উজবেকিস্তানের বয়সারভ আলিশের (১২.৫০) স্বর্ণ এবং ভারতের প্রনব কুশওয়াহা (১২.০৬)ব্রোঞ্জ পদক পেয়েছেন।

বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের আয়োজনে মিরপুর সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে চলমান প্রতিযোগিতায় পুরুষ(জুনিয়র) পুমেল হর্সের স্বর্ণও পেয়েছে উজবেকিস্তানের প্রতিযোগি রুস্তামভ মুসুলমনম । ১১.৬০ স্কোর করে স্বর্ণ জিতেছেন তিনি । ১১.৩০ স্কোর করে শ্রীলংকার আম্বুল দেনিয়াগো ডন রৌপ্য এবং ১০.৯৬ স্কোর করে উজবেকিস্তানের আরেক জিমন্যাস্ট ইনোমভ ইজ্জাতিল্লো ব্রোঞ্জ পদক লাভ করেন।

পুরুষ(জুনিয়র) রিংস ইভেন্টে স্বর্ণ জিতেছেন উজবেস্তিানের ইনোমভ ইজ্জাতিল্লা তার স্কোর ১২.৫০। একই দলের ইসোমভ খুমোইয়ান ১২.৪৬ স্কোর করে রৌপ্য এবং ১১.৪৩ স্কোর করে ভারতের নিশান্ত নিনাদ ব্রোঞ্জ পদক লাভ করেন।

পুরুষ জুনিয়র ভোল্টিং টেবিলে ১৩.৫০ স্কোর করে উজবেকিস্তানের ইসোলোসনভ খুমোইয়ান স্বর্ণ, ভারতের প্রনব কুশওয়াহা ১২.২৬৭ স্কোর করে রৌপ্য পদক জয় করেন। এ ইভেন্টে সমান ১২ করে স্কোর করায় ব্রোঞ্জ পদক জয় করেন বাংলাদেশ, ভারত ও উজবেকিস্তানের প্রতিযোগিরা।

পুরুষ জুনিয়র প্যারালাল বারসের স্বর্ণও গেছে উজবেকিস্তানের ঘরে। ১২.৭৩ স্কোর করে স্বর্ণ জেতেন ইনোমোভ ই্জ্জাতিল্লা। ১২.২০ স্কোর করে ভারতের নিশাদ নিনাদ রৌপ্য এবং ১১.৬৩ স্কোর করে ভারতের আয়ুশ অমিত ব্রোঞ্জ পদক লাভ করেন।

দিনের প্রথম সেশনের শেষ ইভেন্ট পুরুষ জুনিয়র হরাইজেন্টাল বারের স্বর্ণ পদকও পেয়েছে উজবেকিস্তানের প্রতিযোগি। ১২.৪৬ স্কোর করে স্বর্ণ জেতেন বয়সারভ আলিশের। ১২.০০ স্কোর করে ভারতের প্রনভ কুশওয়াহা রৌপ্য এবং ১১.৯৬ স্কোর করে আরেক উজবেক প্রতিযোগি ইনোমভ ইজজাতিল্লা ব্রোঞ্জ পদক লাভ করেন।

দুপুরে পদক বিতরনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পদক তুলে দেন বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমান বাবলু, জাতীয় দলের কোচ নজরুল ইসলাম এবং শ্রীলংকা দলের হেড অব ডেলিগেট অ্যান্টনি ডায়েস।
দুপুরের পর শুরু হয় পুরুষদের (সিনিয়র) পদকের লড়াই।

ফ্লোর এক্সারসাইজে ১৩.৪৬ স্কোর গড়ে উজবেকিস্তানের মিরভলিয়েভ আবদুলাজিজ স্বর্ণ পদক লাভ করেন। ১২.৭০ স্কোর করে ভারতের অরিক দে রৌপ্য এবং ১২.৫৬ স্কোর করে উজবেকিস্তানের আজামভ আসাদবেগ ব্রোঞ্জ পদক লাভ করেন।

পদকের লড়াইয়ে উজবেকদের একচেটিয়া আধিপত্য ভেঙ্গে পুরুষদের(সিনিয়র) পুমেল হর্সে স্বর্ণ জেতে ভারত। ১৩.০০ স্কোর গড়ে স্বর্ণ জয় করেন ভারতের দেবাং দে। ১২.৮৬ স্কোর করে উজবেকিস্তানের জুবায়ের রৌপ্য এবং ১২.৬৩ স্কোর করে ব্রোঞ্জ একই দলের আজামভ আসাদবেগ। পরের ইভেন্ট পুরুষদের (সিনিয়র) রিংসেও স্বর্ণ জেতেন ভারতীয় প্রতিযোগি। ১২.৮৬ স্কোর করে স্বর্ণ জেতেন ওমকার ঈশ্বর সিন্ধে। ১২.৩০ স্কোর করে উজবেকিস্তানের উজাকবয়েভ মিরিবেক রৌপ্য এবং ১২.২০ স্কোর করে ভারতের সিদ্ধার্থ ভার্মা ব্রোঞ্জ পদক লাভ করেন।

পুরুষদের(সিনিয়র) ভোল্টিং ইভেন্টে উজবেকিস্তানের মিরভালিয়েভ আবদুলাজিজ ১৪.০৩ স্কোর করে স্বর্ণ জেতেন। একই ইভেন্টে আরেক উজবেক আজামভ আসাদবেক ১২.৪০ স্কোর করে রৌপ্য এবং ভারতের সিদ্ধার্থ ভার্মা (১২.৩৮) ব্রোঞ্জ জেতেন।

পুরুষদের প্যারালাল বারসে আবারো ভারতকে স্বর্ণ উপহার দেন ওমকার ঈশ্বর সিন্ধে। ১৩.০৩ স্কোর করে স্বর্ন জেতেন ওমকার। আরেক ভারতীয় অরিক দে ১২.৮৬ স্কোর করে রৌপ্য এবং উজবেকিস্তানের তেমিরভ বেখরুজ (১২.৪৩) ব্রোঞ্জ পদক লাভ করেন।

দিনের শেষ ইভেন্ট পুরুষদের(সিনিয়র) হরাইজেন্টাল বার। আবারো স্বর্ণ উজবেকিস্তানের। ১৩.৩৩ স্কোর করে জুবায়েভ উতকিরবেক স্বর্ণ, ভারতের সিদ্ধার্থ ভার্মা(১৩.১৬) রৌপ্য এবং উজবেকিস্তানের তেরিমভ বেখরুজ (১২.৭০) ব্রোঞ্জ পদক লাভ করেন।

বিকেলে পদক প্রদান অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পদক তুলে দেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সাবেক মহাসচিব ও শেলটেক গ্রপের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের উপ মহাসচিব আসাদুজ্জামান কোহিনুর এবং এশিয়ান জিন্যাস্টিকস ইউনিয়নের (মেনস উইং) সহ সভাপতি নাদেল আলী ইউসুফ।

সন্ধ্যায় পদক প্রদান অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পদক তুলে দেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ভারতীয় জিমন্যাস্টিক ফেডারেশনের জয়েন্ট সেক্রেটারী এন শুভারাও , বাংলাদেশ জুডো ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুন নাহার হিরু, পাকিস্তান জিমন্যাস্টিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক পারভেজ আহমেদ, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সহ সভাপতি খন্দকার হাসান মুনীর, মহিলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক ফরহাদ জেসমিন লিটি, এবং বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের কোষাধাক্ষ মো: শফিকুর রহমান।

আজই শেষ হয়েছে পদকের লড়াই। আগামীকাল বেলা ১১ টায় আসরের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।