বকশীগঞ্জে বাড়িঘরে হামলার প্রতিবাদে বাগাছাসের বিক্ষোভ, স্মারকলিপি পেশ

বকশীগঞ্জে আদিবাসী পরিবারের বাড়িঘরে হামলা ভাংচুরের প্রতিবাদে বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ ইউএনও মুন মুন জাহান লিজার কাছে স্মারকলিপি দেন। ছবি : বাংলারচিঠিডটকম

জিএম ফাতিউল হাফিজ বাবু, বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলার গারো পাহাড়ি এলাকা বালিঝুড়ি গ্রামের অঞ্জলি রাংসার বাড়িতে ঢুকে তাদের উচ্ছেদ করতে হামলা ও ভাঙচুরের ঘটনায় জড়িত বিট কর্মকর্তা ও রেঞ্জ কর্মকর্তার অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) বকশীগঞ্জ উপজেলা শাখা। ২৯ সেপ্টেম্বর দুপুরে সংগঠনটি এই বিক্ষোভ কর্মসূচি পালন করে। ২৫ সেপ্টেম্বর এ হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে।

জানা গেছে, অঞ্জলি রাংসার বাড়িতে ঢুকে তাদের উচ্ছেদ করতে হামলা ও ভাঙচুরের ঘটনার প্রতিবাদে ২৯ সেপ্টেম্বর বেলা ১২টার দিকে বকশীগঞ্জ পৌর শহরে বিক্ষোভ মিছিল বের করে বাগাছাস। মিছিল শেষে উপজেলা পরিষদের সামনে সমাবেশ করেন তারা।

বাগাছাস বকশীগঞ্জ উপজেলা শাখার সভাপতি রাহুল রাকসামের সভাপতিত্বে এ সমাবেশে বক্তব্য রাখেন আদিবাসী সংগঠন ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অনন্ত মারাক, বাগাছাস কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রনু নকরেক, বালিঝুড়ি ভূমি সংরক্ষণ কমিটির সম্পাদক ব্রতীন ম্রং, সোহেল রেমা, বকশীগঞ্জ গারো কো-অপারেটিভের চেয়ারম্যান রতন রনোয়ারী, অনুনয় খকসী, তরুন মান্দা,স্থানীয় বাসিন্দা নুরেনা বেগম প্রমুখ।

বকশীগঞ্জে আদিবাসী পরিবারের বাড়িঘরে হামলা ভাংচুরের প্রতিবাদে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন বিক্ষোভ মিছিল বের করে। ছবি : বাংলারচিঠিডটকম

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ডুমুরতলা বিট অফিসের বিট কর্মকর্তা জামান মিয়া ও রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলামের নির্দেশে ২৫ সেপ্টেম্বর গারো পাহাড়ের বালিজুড়ি গ্রামের অঞ্জলি রাংসার বাড়িতে ঢুকে একদল দুর্বৃত্ত হামলা চালায়। হামলায় অঞ্জলি রাংসার ছেলে শুভ রাংসাকে বেধরক মারপিট করা হয় এবং তার বাড়িঘর ভাংচুর করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। বিট কর্মকর্তা ও রেঞ্জ কর্মকর্তার বিচার ও তাদের অপসারণের দাবি জানান বক্তারা।

বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে বাগাছাসের নেতৃবৃন্দ তাদের বিভিন্ন দাবি বাস্তবায়নের লক্ষ্যে বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মুন মুন জাহান লিজার কাছে স্মারকলিপি দেন।