নতুন প্রজন্মের কাঠগড়ায় যাতে আমাদের না দাঁড়াতে না হয় : শিক্ষা সচিব

জামালপুরে জেনারেশন ব্রেকথ্রু প্রকল্পের অগ্রগতি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন। ছবি: বাংলারচিঠিডটকম

জাহাঙ্গীর সেলিম   ❑

নারীকে মানুষ হিসেবে ভাবতে না পারা, নারী ও শিশুর প্রতি বৈষম্যসহ বহুমাত্রিক নির্যাতনের শিকারে পরিণত করা, বাল্যবিয়ে এবং অন্যান্য সামাজিক ব্যধিগুলো যদি আমরা মূলোৎপাটন করতে না পারি তাহলে ভবিষ্যৎ ও নতুন প্রজন্মের কাঠগড়ায় আমাদের দাঁড়াতে হবে। শিক্ষকবৃন্দ শুধু বই বা ক্লাশ নির্ভর না থেকে মন থেকে যদি কাজ করতে পারেন তাহলে আমরা সফলভাবে লক্ষ্যে পৌছতে পারবো। জেনারেশন ব্রেকথ্রু প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়েল সচিব মো. মাহবুব হোসেন কথাগুলো বলেন। তিনি নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরে বলেন জেন্ডার সমতায় আমাদের মানসিক দৈন্যতা পরিহার করতে হবে। জেনারেশন ব্রেকথ্রু প্রকল্পটি আমরা সারাদেশে চালু করতে চাই।

জামালপুরে জেনারেশন ব্রেকথ্রু প্রকল্পের অগ্রগতি বিষয়ক কর্মশালায় সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। ছবি: বাংলারচিঠিডটকম

২৬ সেপ্টেম্বর জামালপুর সৈয়দ আলী মন্ডল পৌর কমিউনিটি সেন্টারে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। এতে অন্যান্যের মাঝে বিশেষজ্ঞ আলোচনা করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জেনারেশন ব্রেকথ্রু প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এ কিউ এম শফিউল আজম, ময়মনসিংহ বিভাগীয় পরিচালক প্রফেসর মো. আজহারুল হক, ইউএনএফপিএ এর বাংলাদেশ প্রতিনিধি আশা তারকাল।

সম্পদ ব্যক্তি হিসেবে আলোচনা করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব এবং শিক্ষা সচিবের একান্ত সচিব কাজী শাহজাহান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক দিল আপরোজ বিনতে আছির, ইউএনএফপিএ প্রতিনিধি মো. মুনির হোসাইন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাস্তবায়িত এবং জেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় আয়োজিত কর্মশালায় জামালপুর সদর উপজেলার লক্ষ্যভুক্ত বিদ্যালয় ও মাদরাসার শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারি দপ্তরের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দলীয় পর্যালোচনার ভিত্তিতে প্রকল্পটির সফল বাস্তবায়নে গুরুত্বপূর্ণ মতামত, সুপারিশ উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, বয়ঃসন্ধিকালিন শিক্ষার্থীদের জন্য জেন্ডার সমতা, জীবন দক্ষতা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সংক্রান্ত শিক্ষা ও তথ্য প্রবাহ সহজলভ্য করার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতায় সারাদেশের পাঁচটি জেলার মধ্যে জামালপুরেও শুরু হয়েছে জেনারেশন ব্রেকথ্রু প্রকল্প-দ্বিতীয় পর্যায়।