জামালপুরে একদিনে করোনায় আক্রান্ত ৬০ জন, শনাক্তের হার ৩০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে গত ২৪ ঘণ্টায় ৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলাতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৩ হাজার ৮০ জনে দাঁড়ালো। তবে ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি। এদিকে জেলায় একদিনে সংক্রমণের হার ৩০ শতাংশে চলে এসেছে। ৫ জুলাই সকালে জামালপুরের সিভিল সার্জনের কার্যালয়ের ফেসবুক পাতায় দেওয়া উপাত্ত থেকে এ তথ্য জানা যায়।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ২০০ জনের নমুনা পরীক্ষায় ৬০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৮২টি নমুনা পরীক্ষায় ২১ জন, ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে পাঠানো ৫টি নমুনা পরীক্ষায় একজন ও জেলা-উপজেলা পর্যায়ে র‌্যাপিড অ্যান্টিজেন দিয়ে ১১৩টি নমুনা পরীক্ষায় ৩৮ জন শনাক্ত হন। পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩০ শতাংশ। এর আগের দিন ২৫৪টি নমুনা পরীক্ষায় ৫০ জন শনাক্ত হয়েছিল এবং শনাক্তের হার ছিল ১৯.৬৮ শতাংশ।

আক্রান্তদের উপজেলা ও এলাকা ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, জামালপুর সদরে ২৬ জন (ডিসি অফিস, জেনারেল হাসপাতাল, শহীদ হিরু সড়ক ২ জন, শাহপুর ৪ জন, বগাবাইদ, মুকুন্দবাড়ী, নয়াপাড়া ২ জন, বকুলতলা ৪ জন, কলেজ রোড, তেতুলিয়া, ফুলবাড়িয়া, ইকবালপুর ২ জন, কাছারীপাড়া ২ জন ও নান্দিনা ৩ জন); মাদারগঞ্জে ১৭ জন (মাদারগঞ্জ, জুনাইল পক্ষীমারী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২ জন, মোসলেমাবাদ ৩ জন, ফাজিলপুর, চরপাকেরদহ ২ জন, তারতাপাড়া ২ জন, উপজেলা চত্বর ২ জন, গাবের গ্রাম, নিশ্চিন্তপুর ও বালিজুড়ী); সরিষাবাড়ীতে ৯ জন (কামরাবাদ, সাতপোয়া, বিলশিমলা, কলেজ এলাকা ২ জন, যমুনা সার কারখানা, বাড়ইপটল, ডিগ্রিবন্দ ও রাম চন্দ্রখালী) ও বকশীগঞ্জে ৮ জন (পল্লী বিদ্যুৎ ৫ জন, ফায়ার সার্ভিস, জানকিপুর ও সীমারপাড়) রয়েছেন।

উপাত্ত থেকে আরও জানা যায়, জেলায় গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ আক্রান্ত কেউ মারা যায়নি। এখন পর্যন্ত জেলায় করোনা মহামারিতে মারা গেছেন ৫৩ জন।

করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় বাসায় সুস্থ হয়েছেন ৩৩ জন। এদের মধ্যে জামালপুর সদরে ২৭ জন, ইসলামপুরে একজন ও সরিষাবাড়ীতে ৫ জন রয়েছেন। জেলায় এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ হাজার ৪৯৯ জন।

করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসাধীনদের মধ্যে গত ২৪ ঘণ্টায় কাউকে রেফার্ড করা হয়নি। জেলায় এ পর্যন্ত ৪১ জন আশঙ্কাজনক রোগীকে রেফার্ড করা হয়েছে।

জামালপুরে এ পর্যন্ত ২৬ হাজার ১৮১টি নমুনা পরীক্ষায় ৩ হাজার ৮০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১১.৭৬ শতাংশ।