‘মুজিব আমার মনের মানুষ’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করলেন মির্জা আজম এমপি

‘মুজিব আমার মনের মানুষ’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন মির্জা আজম এমপি। ছবি : আলী আকবর

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

বঙ্গবন্ধুকে নিয়ে মানুষের আগ্রহ যতই দিন যাচ্ছে ততই বাড়ছে। গল্প, উপন্যাস, কবিতা, গবেষণায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উঠে আসছেন নানামাত্রায়। এর পাশাপাশি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়েও গবেষণামূলক বই প্রকাশিত হচ্ছে।

তবে এবার বঙ্গবন্ধুকে নিয়ে কবিতার বই আকারে প্রকাশিত হয়েছে একনিষ্ঠ তৃণমূল আওয়ামী লীগ কর্মী মো. আবুল মনসুরের লেখা ‘মুজিব আমার মনের মানুষ’।

১৩ জুন সকালে জামালপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ছানোয়ার হোসেনের আয়োজনে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি।

এসময় উপস্থিত ছিলেন, জামালপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ছানোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সালেহ শফি গেন্দা, ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হক, জেলা ছাত্রলীগের সভাপতি নিহাদুল আলম নিহাদ, কবিপুত্র সম্প্রতি মির্জা আজমকে নিয়ে প্রকাশিত ‘সমৃদ্ধ জামালপুর ও মির্জা আজম’ গ্রন্থের লেখক ও জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম দুখু, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি বিএম রাজন, সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান অমিত প্রমুখ।

বইটি জাগতিক প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। বইটিতে স্থান পেয়েছে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে মোট ১৯টি কবিতা।

বইটিতে কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপির প্রতি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গকৃত ‘মুজিব আমার মনের মানুষ’ কাব্যগ্রন্থের লেখক মো. আবুল মনসুর জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে নিজের জীবনের চেয়েও বেশি ভালোবাসতেন। আর এই ভালোবাসার প্রতিদান বাঙালি কোনদিনও দিতে পারবে না। আমার এই বইটির প্রত্যেকটি কবিতা হিমালয় সমান ভালোবাসার প্রতিদান দিতে পারবে না কিন্তু হয়তো ভালোবাসার বদলে ভালোবাসা দিতে পারে।

উল্লেখ্য, কবি মো. আবুল মনসুর ১৯৫৭ সালের ২৪ মে জামালপুরের মেলান্দহের ফুলকোচা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৫ সাল পরবর্তী সময় থেকে আওয়ামী লীগের একজন একনিষ্ঠ কর্মী হিসেবে অদ্যাবধি কাজ করছেন। পালন করছেন রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

লেখক মো. আবুল মনসুর প্রগতিশীল সংস্কৃতিচর্চায় নিজেকে সর্বদা উজ্জীবিত রেখেছেন। তাঁর নাটকের সংখ্যা দুইটি। মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘বীর সন্তান’ ও ১৯৭৪ সালের দুর্ভিক্ষ অবলম্বনে ‘ক্ষুধার জ্বালায় মৃত্যু’।এছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে গানের অ্যালবাম ‘মুজিব আমার মনের মানুষ’ নামে প্রকাশ পেয়েছিল। এবার লেখকের প্রথম কাব্যগ্রন্থ ‘মুজিব আমার মনের মানুষ’ প্রকাশিত হল।