ডিসির গণবিজ্ঞপ্তি, জামালপুর পৌরসভা এলাকায় ১৪ জুন থেকে বিধিনিষেধ আরোপ

জ্যেষ্ঠ প্রতিবেদক,
বাংলারচিঠিডটকম

করোনাভাইরাসের সাম্প্রতিক সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় কোভিড-১৯ এর উচ্চ ঝুঁকিসম্পন্ন গণ্য করে ১৪ জুন সকাল ৬টা থেকে ৩০ জুন রাত ১২টা পর্যন্ত জামালপুর পৌরসভা এলাকায় জনস্বার্থে বিধিনিষেধ আরোপ করে গণবিজ্ঞপ্তি জারি করেছেন জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান। ১৩ জুন রাতে জারি করা এ গণবিজ্ঞপ্তিটি ১৪ জুন ভোর ছয়টা থেকে কার্যকর হবে।

জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির বাসস্থান লকডাউনের আওতাভুক্ত থাকবে। উক্ত সময়ে আক্রান্ত ব্যক্তি ও পরিবারের সকলকে স্বাস্থ্যবিধি প্রতিপালনপূর্বক সার্বক্ষণিক গৃহে অবস্থান করতে হবে। কোনোক্রমেই বাড়ির বাইরে অবস্থান করা যাবে না।

২। সকল পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৩। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান-ওয়ালিমা, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

৪। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট, শপিংমল খোলা রাখা যাবে। তবে স্বাস্থ্যবিধি প্রতিপালনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট দোকানপাট ও শপিংমল বন্ধ করে দেওয়াসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ওষুধের দোকানসমূহ স্বাস্থ্যবিধি মেনে ২৪ ঘণ্টা খোলা থাকবে।

৫। জরুরি পরিসেবা ( যেমন বিদ্যুৎ, গ্যাস, কৃষিপণ্য পরিবহন, পশুখাদ্য ইত্যাদি) ও জরুরি প্রয়োজন (যেমন ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) ব্যতীত কেউ সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়ির বাইরে অবস্থান করতে পারবেন না।

৬। হোটেল রেস্তোরাঁ, খাবারের দোকানসমূহ শুধু পার্সেল, টেকওয়ে, অনলাইন অর্ডার বা হোম ডেলিভারি সেবা প্রদান করতে পারবে। কোনো অবস্থাতেই উক্ত স্থানসমূহে বসে খাবার গ্রহণ করা যাবে না।

৭। বাস, মাইক্রোবাস ইত্যাদি গণপরিবহনসমূহ নির্ধারিত আসন সংখ্যার অধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

৮। সিএনজি অটোরিকশা, ইঞ্জিনচালিত রিকশা, অন্যান্য রিকশাসমূহ স্বাস্থ্যবিদি মেনে শুধু দুজন যাত্রী বহন করতে পারবে। সিএনজি ও অটোরিকশাসমূহ কোনোক্রমেই সামনের সিটে যাত্রী বহন করতে পারবে না।

৯। কাঁচা বাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে;

১০। মন্ত্রিপরিষদ বিভাগসহ সরকার কর্তৃক জারিকৃত অন্যান্য নির্দেশনাসমূহ এ বিধিনিষেধের অন্তর্ভুক্ত বলে গণ্য হবে।

জনস্বার্থে এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।