‘মেঘালয়ে ফিরে দেখা-৭১’ এর মোড়ক উন্মোচন

‘মেঘালয়ে ফিরে দেখা-৭১’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব। ছবি : বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

শেরপুরের জ্যেষ্ঠ সাংবাদিক ও সাহিত্যিক রফিক মজিদের লেখা মুুক্তিযুদ্ধে স্মৃতিচারণ ও ভ্রমণকাহিনীমূলক গ্রন্থ ‘মেঘালয়ে ফিরে দেখা-৭১’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। ২৫ মার্চ দুপুরে জেলা প্রশাসক আনার কলি মাহবুব তার সম্মেলন কক্ষ রজনীগন্ধায় এ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম, এডিসি (সার্বিক) ওয়ালিউল হাসান, এডিএম তোফায়েল আহমেদ, জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান সাজ্জাদুল করিম, সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া, বইটির মূল ভূমিকার অধিকারী সেক্টর কমান্ডার্স ফোরামের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা তালাপতুফ হোসেন মঞ্জু, জ্যেষ্ঠ সাংবাদিক আব্দুর রহিম বাদল, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল, নালিতাবাড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব দে কেটু, শেরপুর টাইমস ডটকম সম্পাদক শাহরিয়ার মিল্টন, গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক কবি জাহাঙ্গীর আলম, প্রভাষক ড. আনিসুর রহমান আকন্দ, সাহিত্যিক জ্যোতি পোদ্দার, কবি রাবিউল ইসলাম, ছাড়াকার আশরাফ আলী চারু, সাংবাদিক সুজন সেন, কাজি মাসুম, মনিরুজ্জামান রিপন, মোহাইমিনুল ইসলাম হুমায়ুন, আইনজীবী সুরুজ্জামান, আইনজীবী মোহসিন মুন্সি প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, শেরপুর জেলার সীমান্তের ভারতের মেঘালয় রাজ্যে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মুক্তিকামী মানুষ বিশেষ করে তরুণ সমাজ দেশ স্বাধীনের লক্ষ্যে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ার জন্য ভারতীয় মিত্র বাহিনীর কাছে ট্রেনিং নিতে যান। স্বাধীনতার ৫০ বছর পর ভারতের মেঘালয়ের সেই স্মৃতিময় স্থানে সম্প্রতি দর্শন করতে যান তৎকালীন ছাত্রলীগ নেতা ও মুক্তিযোদ্ধা বর্তমানে সেক্টর কমার্ন্ডার ফোরামের সাধারণ সম্পাদক আইনজীবী আখতারুজ্জামান। এসময় তার সফর সঙ্গীদের মধ্যে শেরপুরের জ্যেষ্ঠ সাংবাদিক ও সাহিত্যিক রফিক মজিদ ছিলেন অন্যতম। সেই সফর শেষে দেশে ফিরে ভ্রমণের স্মৃতি ও মুক্তিযোদ্ধা আখতারুজ্জামানের স্মৃতিচারণমূলক কথা নিয়ে বইটি লিখেন সাংবাদিক ও সাহিত্যিক রফিক মজিদ। বইটি এবারের ঢাকা বইমেলায় বাবাই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে এবং তাদের ৫৬০ নং নিজস্ব স্টলে বইটি প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে।