অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ঝুঁকিমুক্ত : ডব্লিউএইচও

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন নিরাপত্তা বিষয়ক বৈশ্বিক উপদেষ্টা কমিটি বলেছে, যুক্তরাজ্য-সুইডিশ অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন ঝুঁকিমুক্ত। খবর তাসের।

১৯ মার্চ প্রকাশিত কমিটির এক বিবৃতিতে বলা হয়, ‘অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন (কোভিশিল্ডসহ) ঝুঁকিমুক্ত এবং করোনাভাইরাস মোকাবেলায় ইতিবাচক ভূমিকা রাখতে দেখা যাচ্ছে। বিশ্বব্যাপী করোনা সংক্রমণ প্রতিরোধে এবং মৃত্যু হ্রাসে এ ভ্যাকসিন অত্যন্ত কার্যকরী।

ইউরোপ, ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের নিরাপত্তা বিষয়ে পাওয়া তথ্য কমিটি গুরুত্বসহকারে পর্যালোচনা করে।

‘প্রাপ্ত তথ্যের বৈজ্ঞানিক পর্যালোচনার’ ভিত্তিতে কমিটি জানিয়েছে, উপাত্ত অনুযায়ী এ টিকার ব্যবহারে সার্বিকভাবে রক্তচাপ বৃদ্ধির কোন প্রমাণ পাওয়া যায়নি।

কমিটি বিশ্বের সকল দেশকে কোভিড-১৯ ভ্যাকসিনগুলোর নিরাপত্তা পর্যবেক্ষণ অব্যাহত রাখার পরামর্শ দিয়েছে। এ কমিটি ভ্যাকসিনটির ব্যাপারে আরো তদন্ত এবং এ ভ্যাকসিন গ্রহণ করা ব্যক্তিদের শারীরিক নেতিবাচক প্রভাব পর্যবেক্ষণের ব্যাপারে ইউরোপীয় মেডিসিন এজেন্সির বিভিন্ন পরিকল্পনার সাথে ঐক্যমত পেষণ করেছে।

এর আগে বিশ্বের অনেক দেশ টিকা গ্রহণের পর রোগির প্রধান রক্তনালীতে রক্তচাপ বেড়ে যাওয়ার খবরে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার স্থগিত করে।সূত্র:বাসস।