পরিবেশ রক্ষায় জামালপুরে বৈশ্বিক ধর্মঘট পালিত

বিভিন্ন স্লোগান ও প্ল্যাকার্ড হাতে র‌্যালি। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে পরিবেশ রক্ষায় ও জলবায়ু পরিবর্তন থেকে বিশ্বকে রক্ষায় বিভিন্ন স্লোগান ও প্ল্যাকার্ড হাতে র‌্যালি ও অবস্থান কর্মসূচি এবং বৈশ্বিক ধর্মঘট পালিত হয়েছে। ১৯ মার্চ বিকালে ফ্রাইডেস ফর ফিউচার এর আয়োজনে এই ধর্মঘট অনুষ্ঠিত হয়। এই ধর্মঘটে বিডি ক্লিন জামালপুর টিম পূর্ণ সমর্থন জানিয়ে অংশগ্রহণ করে।

এসময় ফ্রাইডেস ফর ফিউচার এর জেলা ব্যবস্থাপক অন্তরা চৌধুরী, মূল কমিটির আইটি এন্ড ডাটা ব্যবস্থাপনা টিমের সদস্য মোস্তাক আহমেদ সাগর, বিডি ক্লিন জামালপুরের জেলা সমন্বয়ক সুলতানুল আরেফীন ইয়ালিদ, আইটি এন্ড মিডিয়া উপ-সমন্বয়ক কামারুজ্জামান কাকন, লজিস্টিক উপ-সমন্বয়ক এনামুল হকসহ সংগঠন দুটির সদস্যরা উপস্থিত ছিলেন।

অবস্থান চলাকালে এক সংক্ষিপ্ত বক্তব্যে বিডি ক্লিন সদস্য এস কে সাদী রাসেল বলেন, ‘বর্তমানে উন্নত বিশ্বের দেশগুলোর মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণের ফলে বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এতে করে এশিয়ার উন্নয়নশীল দেশগুলো গুরুতর হুমকির মুখে পড়েছে এবং প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব ক্ষতিপূরণে উন্নত দেশগুলোর সরকারের উন্নয়নশীল দেশকে প্রতিবছর ২০০ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও পশ্চিমা বিশ্ব এ বিষয়ে উদাসীন। তাই বর্তমান পরিস্থিতিতে পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং ক্ষতিপূরণ আদায়ে আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।’

এসময় আরও বক্তব্য রাখেন ফ্রাইডেস ফর ফিউচার-এর সদস্য নিজামুল করিম নিজাম ও জাতীয় কমিটির সদস্য মোস্তাক আহমেদ সাগর।

পৃথিবীর ১৭০টি দেশের মেলবন্ধনে প্রতি বছর এই ধর্মঘট অনুষ্ঠিত হয়।