বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন নিয়ে বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ের ভিসির সংবাদ সম্মেলন

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নয়দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ ১৬ মার্চ বিকেলে বিশ্ববিদ্যালয়ের অতিথি ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন।

এ সময় উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী ও ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে টানা নয়দিনব্যাপী আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানমালায় রয়েছে- প্রতিদিন পৃথক থিমভিত্তিক আলোচনা সভা ও সেমিনার। ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও জাতীয় দিবস উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, এতিম ও দুঃস্থ শিশুদের মাঝে খাবার বিতরণ, মিলাদ ও দোয়া মাহফিল। ১৮ মার্চ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর আলোচনাসভা অনুষ্ঠিত হবে। ১৯ মার্চ বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, ২২ মার্চ সেমিনার, ২৩ মার্চ আলোচনা সভা, ২৪ মার্চ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী, ২৫ মার্চ কালরাতে শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে মোমবাতি প্রজ্জ্বলন ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। এছাড়া ২৬ মার্চ আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

উপাচার্য আরো জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত বছরের ১৭ মার্চ থেকে এই বিশ্ববিদ্যালয়ে নানা অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে বৃক্ষরোপণ, ক্যাম্পাসের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে গ্রন্থ প্রকাশ ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ছিল উল্লেখযোগ্য। এছাড়াও দেশ-বিদেশের প্রথিতযশা স্কলার শিক্ষাবিদ, রাজনৈতিক ব্যক্তিত্বের অংশগ্রহণে অনলাইনে ওয়েবিনারসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপাচার্য ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, বিদ্যমান করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে যাওয়া এসব অনুষ্ঠান আয়োজনের সার্বিক প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে।