জামালপুরে লিগ্যাল এইড প্যানেল আইনজীবীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্যানেল আইনজীবীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জেন্ডারভিত্তিক সহিংসতার শিকার সারভাইবরদের বিনামূল্যে আইনি সেবার মান বৃদ্ধিতে জেলা লিগ্যাল অফিসের আয়োজনে আস্থা প্রকল্পের সহযোগিতায় জিবিভি নীতিমালা ও মনোসামাজিক সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১৪ ডিসেম্বর জামালপুর জেলা ও দায়রা জজ আদালত সভা কক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

আস্থা প্রকল্পটি নেদারল্যান্ডস অ্যাম্বাসির অর্থায়নে, ইউএনএফপিএ ও আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় জামালপুর জেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়নে কাজ করছে স্বাবলম্বী উন্নয়ন সমিতি।

জিবিভি নীতিমালা ও মনোসামাজিক সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষনটির উদ্দেশ্য ছিল লিগ্যাল এইডের প্যানেল আইনজীবিগণ যেন কাউন্সেলিং কি এবং কাউন্সেলিং এর মূল বিষয়, মানসিক স্বাস্থ্য সর্ম্পকে জানতে পারবেন।

সকাল ১০টায় প্রধান অতিথি জেলা ও দায়রা জজ মো. জুলফিকার আলী খান প্রশিক্ষণটির উদ্বোধন করেন। প্রশিক্ষণে সালমা খাতুন, অনিল চন্দ্রশীল, মো. বাহাদুর আলম, মো. নূরুল আমিন, মো. শাহজাহান আলীসহ লিগ্যাল এইডের আইনজীবীগণ অংশগ্রহণ করেন। এছাড়াও ছিলেন আস্থা প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্রের ক্যাপাসিটি বিল্ডিং অফিসার ফারজানা আহমেদ, ইউএনএফপিএ এর ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর অপূর্ব চক্রবর্তী।

প্যানেল আইনজীবীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

মানসিক স্বাস্থ্য কি ও এর গুরুত্ব, মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্যের স¤পর্ক, মানসিক স্বাস্থ্য সমস্যা ও সেবার প্রয়োজন নির্ধারণ আলোচনা, মানসিক স্বাস্থ্য নিয়ে কিছু কুসংস্কার, তীব্র মানসিক আঘাত বা ট্রমা, মানসিক চাপ কি, বার্ণ আউট কি, কর্মস্থলে মানসিক চাপগুলো কি কি ও চাপ মোকাবেলার কৌশল আলোচনা, জিবিভি গাইডিং প্রিন্সিপাল, কাউন্সেলিং কি ও এর গুরুত্ব, কাউন্সেলিং এ কি করা উচিত এবং উচিত নয়, সাইকোলজিক্যাল ফার্স্ট এইড, রিল্যাকজেশন এবং সেলফ কেয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন আইন ও সালিশ কেন্দ্রের ক্যাপাসিটি বিল্ডিং এক্সপার্ট ফারজানা আহমেদ।

অনুষ্ঠানের সভাপতি জ্যেষ্ঠ সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার (ভারপ্রাপ্ত) মো. ইকবাল মাহমুদ প্রশিক্ষণের সমাপ্তি ঘোষণা করেন। এসময় তিনি বলেন, ‘লিগ্যাল এইডের মাধ্যমে বিনামূল্যে আইনি সেবা প্রদানের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আইনজীবীগণ। এই জিবিভি নীতিমালা ও মনোসামাজিক সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণটির মাধ্যমে আইনজীবীদের সেবা প্রদানের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আমার মনে হয়। প্রশিক্ষণ থেকে প্রাপ্ত বিষয়গুলো নিজের জীবনেও কাজে আসবে এবং কর্মক্ষেত্রেও এর ইতিবাচক ভূমিকা রাখবে।’