জামালপুরে আস্থা প্রকল্পের জিবিভি নীতিমালা বিষয়ক প্রশিক্ষণ

আস্থা প্রকল্পের প্রশিক্ষণে বক্তব্য রাখেন আইন ও সালিশ কেন্দ্রের প্রতিনিধি ফারজানা আহমেদ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জেন্ডারভিত্তিক সহিংসতার শিকার সারভাইবরদের সেবা প্রদানের জন্য আস্থা প্রকল্পের মাধ্যমে সিভিল সোসাইটি প্রতিনিধিদের জিবিভি নীতিমালা ও রেফারেল বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

জামালপুর আস্থা প্রকল্পের জেলা কার্যালয়ে ১৩ ডিসেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিবিভি জেলা কমিটির আহ্বায়ক মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এমএ জলিল।

প্রশিক্ষণে জামালপুরের বিভিন্ন এনজিও প্রতিনিধিরা অংশ নেন। সহায়কের দায়িত্ব পালন করেন আস্থা প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্রের প্রতিনিধি ফারজানা আহমেদ ও ইউএনএফপিএ এর অপূর্ব চক্রবর্তী।

প্রশিক্ষণে কোভিড-১৯ মহামারীতে জেন্ডারভিত্তিক সহিংসতা, জিবিভি গাইডিং প্রিন্সিপাল, জিবিভি ও রিমোট কেস ম্যানেজমেন্ট কী ও এর ধাপসমূহ, কোভিড-১৯ মহামারীতে রেফারেল পাথওয়ে ও সাইকোসোশ্যাল সাপোর্ট সার্ভিস আলোচনা করা হয়।

উন্মুক্ত আলোচনায় অংশ নেন ব্র্যাক জেলা প্রতিনিধি মনির হোসেন খান, অপরাজেয় বাংলাদেশের কেন্দ্র ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের ভারপ্রাপ্ত জেলা সমন্বয়কারী মোস্তাইন বাঁধন, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার এর খোরশেদ আলম প্রমুখ।

আলোচকরা বলেন, জেন্ডারভিত্তিক সহিয়সতার শিকার সারভাইবরদের সেবা প্রদানের ক্ষেত্রে আজকের এই প্রশিক্ষণ খুবই চমৎকারভাবে ভূমিকা রাখবে। আশাকরি আস্থা প্রকল্প এ ধরনের প্রশিক্ষণ আরো আয়োজন করবে।

আস্থা প্রকল্পটি নেদারল্যান্ডস এম্বাসির অর্থায়নে, ইউএনএফপিএ ও আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় জামালপুর জেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়নে কাজ করছে স্বাবলম্বী উন্নয়ন সমিতি।