২৪ সেপ্টেম্বর শুরু হচ্ছে শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট

বাংলারচিঠিডটকম ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ২৪ সেপ্টেম্বর শুরু হচ্ছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় তিন দিনের এ টুর্নামেন্টের আয়োজক সাউথ এশিয়ান চেজ কাউন্সিল।

কানাডিয়ান ইউনিভার্সিটি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে ২৪ সেপ্টেম্বর টুর্নামেন্টের উদ্বোধন করবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও মহা পুলিশ পরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদ। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিবেন এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহের।

আগামী ২৭ সেপ্টেম্বর হোটেল লা মেরিডিয়ানে টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খালিফা আল নাহিয়ান। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি বেনজির আহমেদ।

টুর্নামেন্টে সর্বমোট ৭৪জন দাবাড়ু অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৪৯ জন বাংলাদেশের। ১৫টি দেশ থেকে অংশ নিবে বাকী ২৫জন দাবাড়ু।

অংশগ্রহনকারী দেশগুলো হচ্ছে – রাশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, আফগানিস্তান, মালদ্বীপ ও স্বাগতিক বাংলাদেশ।

টুর্নামেন্ট উপলক্ষে ২২ সেপ্টেম্বর রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি আমির আলী রানা বলেন, ‘ দাবা ফেডারেশন ও এর সভাপতি বেনজির আহমেদ বিশাল এই টুর্নামেন্ট আয়োজনে আমাদেরকে দারুন এক সুযোগ করে দিয়েছে। ভবিষ্যতে এমন আরো টুর্নামেন্টের আয়োজন করতে চাই আমরা।’

টুর্নামেন্টের প্রাইজমানি ধরা হয়েছে ৬ হাজার মার্কিন ডলার।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারন সম্পাদক সৈয়দ সাহাব উদ্দিন শামিম জানান, টুর্নামেন্টের আকর্ষণ বাড়ানোর জন্য তারা ৫ বারের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ভারতের বিশ্বনাথন আনন্দকে যুক্ত করার চেষ্টা করছেন। তিনি বলেন,‘ ভারতীয় গ্র্যান্ডমাস্টার সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্ব নাথন আনন্দকে আমরা এই টুর্নামেন্টে যুক্ত করার চেস্টা করছি। আশা করি সফল হব।’

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট চৌধুরী নাফিজ শরাফত, দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান দিপু ও চিকিৎসক শোয়েব আলম এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান সোহেল রানা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।