বন্যার পানিতে সয়লাব সরিষাবাড়ী হাসপাতালের নমুনা সংগ্রহের বুথ

বন্যার পানিতে সয়লাব হয়ে গেছে নমুনা সংগ্রহের বুথ। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

বন্যার পানি উঠেছে সরিষাবাড়ী হাসপাতালে। বন্যার পানিতে তলিয়ে গেছে হাসপাতালের নমুনা সংগ্রহের বুথ ও ডক্টর্স সেফটি চেম্বার। ফলে হাসপাতালের চিকিৎসাসেবা ব্যাহত হওয়ার পাশাপাশি সম্ভাব্য করোনার রোগীদের নমুনা সংগ্রহ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

১৮ জুলাই সরেজমিন ঘুরে দেখা যায়, জামালপুরের সরষিাবাড়ী উপজেলায় নিচু এলাকা ও পৌর এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়ে গেছে। আটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় পানিবন্দি হয়ে পড়েছে প্রায় পাঁচ লাখের অধিক মানুষ। বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরে পানি উঠায় সেবা নিতে আসা মানুষ পড়েছে চরম দুর্ভোগে। সরিষাবাড়ী হাসপাতালে বন্যার পানি উঠে পড়ায় সেবা নিতে আসা রোগীরা পড়ছে চরম বিপাকে। এছাড়াও হাসপাতাল প্রাঙ্গণে স্থাপিত নমুনা সংগ্রহ বুথটি পানিতে সয়লাব হওয়ায় স্বাস্থ্যের ঝুঁকি নিয়ে নমুনা সংগ্রহ করা হচ্ছে ভিন্ন একটি কক্ষে। এতে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করছে স্বাস্থ্যকর্মী ও সাধারণ রোগীরা।

উপজেলা হাসপাতালে চিকিৎসা নিতে আসা রাজিবদিরায় গ্রামের স্বপন মিয়া বলেন, বাড়ি থেকে পানি সাঁতরে হাসপাতালে ডাক্তার দেখাতে এসেছি। কিন্তু এখানে এসে দেখি হাসপাতালের ভিতরেও পানি। পানিতে ভিজে ও ভেজা কাপড়ে অনেকটা কষ্টে করে সেবা নিতে হলো।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক গাজী রফিকুল হক বলেন, চলতি বন্যায় হাসপাতাল প্রাঙ্গণে পানি উঠায় বন্ধ হয়ে যায় নমুনা সংগ্রহ বুথ ও ডক্টর্স সেফটি চেম্বারের কার্যক্রম। চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের পড়তে হচ্ছে দুর্ভোগে। নমুনা সংগ্রহের বুথ বন্ধ হওয়ায় অনেকটা নিরাপত্তাহীনতায় স্বাস্থ্যকর্মীরা হাসপাতালের অন্য একটি কক্ষে নমুনা সংগ্রহ করছেন। অন্যান্য রোগের সেবা নিতে আসা রোগীদের স্বাভাবিকভাবেই চিকিৎসা দেওয়া হচ্ছে। বন্যার পানি চলে গেলে বুথ দুটিতে আগের মতোই নমুনা সংগ্রহের কাজ শুরু করা হবে।