সনদের দাবিতে শিক্ষানবীশ আইনজীবীদের অবস্থান কর্মসূচি, অনশন চলছে

এম ইউ শাকিল, নিজস্ব প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

সরাসরি গেজেট প্রদানের মাধ্যমে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীরা। ৭ জুলাই সকাল ১০টায় রাজধানীর বাংলামটরে বার কাউন্সিল অস্থায়ী কার্যালয় বোরাক টাওয়ারের সামনে এই কর্মসূচি শুরু হয়।

এদিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংক-এর সামনে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষানবিশ আইনজীবীদের প্রধান সমন্বয়ক একে মাহমুদ, সুমনা আক্তার লিলি এবং আইনুল ইসলাম বিশাল। অবস্থান কর্মসূচি শেষে ওই স্থানে আমরণ অনশন শুরু করছে আন্দোলনকারীরা ।

করোনাভাইরাসের পরিস্থিতিতে আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা অনিশ্চিত হওয়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী থেকে আপিল বিভাগের রায় বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ বার কাউন্সিলের দৃষ্টি আকর্ষণ করেছে আন্দোলনকারীরা।

অবস্থান কর্মসূচি ও অনশনে অংশগ্রহণ করেন দেশের বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষানবিশ আইনজীবীরা।

শিক্ষানবিশ আইনজীবীরা বলেন, প্রতি বছর আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা নেওয়ার নির্দেশনা থাকলেও ওই নিয়মের প্রতিফলন ঘটছে না। মূলত প্রতি বছর পরীক্ষা সংক্রান্ত আপিল বিভাগের রায়কে অমান্য করছে বাংলাদেশ বার কাউন্সিল। এদিকে আইনজীবী হিসেবে স্বীকৃতির অভাবে মানবেতন জীবন-যাপন করছে হাজার হাজার শিক্ষানবিশ আইনজীবী।

শিক্ষানবিশ আইনজীবীরা আরও বলেন, ২০১৭ সালের পর ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে এমসিকিউ পরীক্ষা হয়েছে। বর্তমানে করোনাভাইরাসের পরিস্থিতিতে আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে।

প্রসঙ্গত, ইতোপূর্বে একই দাবিতে ঢাকাসহ সারা দেশে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এবং বার কাউন্সিলের সভাপতিসহ সংশ্লিষ্ট সকলের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে। এছাড়াও ঢাকাসহ সারা দেশে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে শিক্ষানবিশ আইনজীবীরা।