সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার দাবি জানালো জেলা কৃষকদল

সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার দাবিতে স্মারকলিপি দেয় কৃষকদলের নেতৃবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনে ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে জামালপুরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষকদল জামালপুর জেলা শাখার নেতৃবৃন্দ। ৭ জুন বেলা ১২টার দিকে কৃষকদলের নেতৃবৃন্দ জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে ই-সেবা কেন্দ্রে এ স্মারকলিপি জমা দেন।

এ সময় জেলা কৃষকদলের জ্যেষ্ঠ সহ-সভাপতি সালেহীন মাসুদ, সাংগঠনিক সম্পাদক সরকার সুলতান আহমেদ বাদশা, কৃষকদল নেতা মো. নুরুল আমিন, হাফিজুর রহমান, এসএম মুকুল, পৌর কৃষকদলের আহ্বায়ক মো. সালেহীন শাহীন ও সদস্য সচিব আরিফুল ইসলাম সুজন উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, করোনা সংকটজনতি কারণে বাংলাদেশের কৃষক এক চরম অনিশ্চয়তার মধ্যে দিন যাপন করছে। ইতিমধ্যে কৃষক অতি কষ্টের মধ্যে কোনমতে ধান কাটা সম্পন্ন করেছে। কিন্তু ধানের উৎপাদন খরচ ও বাজার মূল্যের মধ্যে বিস্তর ব্যবধান হওয়ায় কৃষকরা ধানের ন্যায্য মূল্য না পেয়ে সংকটে পড়েছে। কৃষকদলের জেলা ইউনিটসহ সকল ইউনিট তাদের সাধ্যমত ধান কাটা-মাড়াইয়ে স্বেচ্ছায় সহযোগিতা করায় কৃষকরা অনেক উপকৃত হলেও ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় চলমান করোনা পরিস্থিতিতে কৃষকরা বিপাকে পড়েছে।

এ অবস্থায় মধ্যস্বত্ব ও সুবিধাভোগীদের কাছ থেকে ধান ক্রয় না করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনে ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য জেলা প্রশাসকের মাধ্যমে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কৃষকদলের নেতৃবৃন্দ।