সানন্দবাড়ী বাজারে মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের দাবি

বোরহানউদ্দিন, সানন্দবাড়ী প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ী বাজারের উত্তরে তিন রাস্তার মোড়ে একটি শাপলাচত্বর বা মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের দাবি জোড়ালো হচ্ছে।

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের সানন্দবাড়ী বাজারের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য বাজারের উত্তরে তিন রাস্তার মোড়ে একটি শাপলা চত্বর বা মুক্তি যুদ্ধের ভাস্কর্য স্হাপনের জন্য এলাকার হাজার হাজার জনগণ জোড়দাবি জানিয়েছে।

এ ব্যাপারে ২ নম্বর চরআমখাওয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি মো. আজিজুর রহমান আকন্দ বলেন, এ শাপলাচত্বর বা মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের লক্ষ্যে উপজেলা পর্যায়ে আলোচনায় হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা রাজিয়া অবগত আছেন, এবং উপজেলা প্রশাসন সম্মতি জ্ঞাপন করেছেন। যদিও জায়গার একটু সমস্যা তবুও বাস্তবায়ন হবে বলে তিনি আশা করছেন।

সানন্দবাড়ী হাট ইজারাদার ও সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. রেজাউল করিম লাভলু বলেন, প্রস্তাবিত শাপলাচত্বর বা মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের বিষয়ে পরিকল্পনা রয়েছে, ইনশাআল্লাহ অতি দ্রুত কার্যক্রম বাস্তবায়ন হবে। এ ব্যাপারে উপজেলা ও জেলা পর্যায়ে আলোচনা হয়েছে বলেও তিনি জানান।

বাংলাদেশ ছাত্রলীগ সানন্দবাড়ী সাংগঠনিক থানা শাখার সাবেক আহ্বায়ক মো. আজিজুর রহমান মৃধা বলেন, ঐতিহ্যবাহী সানন্দবাড়ী বাজারের ঐতিহ্য রক্ষার্থে শাপলাচত্বর বা মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের জন্য উপজেলা প্রশাসনের নিকট জোড় দাবি জানাই।

বাংলাদেশ যুবলীগ চরআমখাওয়া ইউনিয়ন শাখার আহ্বায়ক মো. আবুশামা আকন্দ বলেন, মুক্তিযুদ্ধের সময় সানন্দবাড়ী মুক্তরাঞ্চল থাকায় মুক্তিযোদ্ধাদের পদচারনায় সানন্দবাড়ী মুখরিত ছিল। সানন্দবাড়ী বাজারের সৌন্দর্য বৃদ্ধির জন্য অবশ্যই শাপলা চত্বর বা মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপন করতে হবে। এ ব্যাপারে উপজেলা ও জেলা পর্যায়ে আলোচনা করা হয়েছে।

মুক্তিযুদ্ধের ইতিহাস ঐতিহ্য ধরে রাখার জন্য সানন্দবাড়ী বাজারে উত্তরে তিন রাস্তার মোড়ে শাপলা চত্বর বা মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপনের জন্য এলাকার জনগণ জোড় দাবি জানিয়েছেন।