জামালপুরে পিডিবির বিদ্যুৎ উপ-কেন্দ্রে ভায়বহ অগ্নিকাণ্ড

আগুনে ক্ষতিগ্রস্ত পিডিবির শাহপুর উপ-কেন্দ্রের ট্রান্সফর্মার ইউনিট। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে পিডিবির ৩৩/১১ কেভি শাহপুর বিদ্যুৎ উপ-কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডে একটি ট্রান্সফরর্মারসহ অন্যান্য যন্ত্রাংশ পুড়ে বিকল হয়ে অন্তত অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে এই উপ-কেন্দ্রের আওতাধীন শহরের পাঁচটি ফিডার এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ২ এপ্রিল বেলা সাড়ে ১২টার দিকে বিদ্যুতের শর্টসার্কিট হয়ে এ ঘটনা ঘটে বলে পিডিবি কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

পিডিবি সূত্রে জানা গেছে, ২ এপ্রিল বেলা সাড়ে ১২টার দিকে জামালপুর শহরের শাহপুরে পিডিবির বিদ্যুৎ সরবরাহ উপ-কেন্দ্রের একটি ট্রান্সফর্মারে আগুন লেগে বিকট শব্দে বিস্ফোরিত হয়। খবর পেয়ে জামালপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রথমে অগ্নিনির্বাপক ফেনা এবং পরে পানি ছিটিয়ে আগুন নেভাতে সক্ষম হন। এই উপ-কেন্দ্রটি ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন জামালপুর পাওয়ার প্লান্টঘেঁষা হওয়ায় শহরজুড়ে ওই পাওয়ার প্লান্টে আগুন লাগার কথা ছড়িয়ে পড়লে আশপাশের এলাকাসহ শহরবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। ফায়ার সার্ভিসকর্মীরা দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে পারায় বড় ধরনের দুর্ঘটনার কবল থেকে ওই পাওয়ার প্লানটি রক্ষা পেয়েছে বলে অনেকেই মনে করছেন। অগ্নিকাণ্ডে উপ-কেন্দ্রের ট্রান্সফর্মার, ক্যাবল ও অন্যান্য যন্ত্রাংশ পুড়ে অন্তত অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে অস্বীকৃতি জানান পিডিবি কর্তৃপক্ষ।

১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন জামালপুর পাওয়ার প্লান্টঘেঁষা ঝুঁকিপূর্ণ পিডিবির শাহপুর উপ-কেন্দ্র। ছবি : বাংলারচিঠিডটকম

এদিকে এ অগ্নিকাণ্ডের কারণে এই বিদ্যুৎ উপ-কেন্দ্রের আওতাধীন বেলটিয়া, শাহপুর, বিসিক, লাঙ্গলজোড়া ও ২ নম্বর শহর ফিডার এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। আগুনে পুড়ে বিকল হওয়া ট্রান্সফরমারটি প্রতিস্থাপন করে উপ-কেন্দ্র চালু করতে অনেক সময় লাগতে পারে। তাই বন্ধ থাকা পাঁচটি ফিডার এলাকায় বিকল্প উপায়ে বিদ্যুৎ সরবরাহ করা বলা হলেও বিকেলে সাড়ে ৫ টার দিকে বিদ্যুৎ এলেও ফের সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিদ্যুৎ চলে যায়। আবার রাত পৌনে ৮টার দিকে বিদ্যুৎ আসে। ফলে করোনাভাইরাসের কারণে ঘরবন্দি এসব এলাকার বিদ্যুৎ গ্রাহকদের টানা কয়েক ঘন্টা চরম দুর্ভোগ পোহাতে হয়।

জামালপুর পিডিবির নির্বাহী প্রকৌশলী খন্দকার কামরুজ্জামান বাংলারচিঠিডটকমকে বলেন, অগ্নিকাণ্ডে কি পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে তা এখনি বলা যাচ্ছে না। তবে পুড়ে যাওয়া ট্রান্সফরমারসহ অন্যান্য যন্ত্রাংশ নতুন করে লাগাতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগবে। তাই এই উপ-কেন্দ্রের আওতাধীন পাঁচটি ফিডার এলাকায় বিকল্প উপায়ে বিদ্যুৎ সরবরাহ সচল রাখার চেষ্টা করে যাচ্ছি আমরা।