স্কুল৩৬০ আইটি ক্লাবের যাত্রা শুরু

কেক কেটে ‘স্কুল৩৬০ আইটি ক্লাব’ উদ্বোধন করেন অপরাজেয় বাংলাদেশের সহকারী পরিচালক এ কে এম মোস্তফা রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

‘চতুর্থ শিল্প বিপ্লব বা ডিজিটাল বিপ্লব’ এর জন্য দেশের গ্রামীণ অঞ্চলের শিক্ষার্থীদের প্রস্তুতকরণ ও সচেনতা বৃদ্ধি, আইসিটি শিক্ষা জনপ্রিয়করণসহ দেশের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে প্রযুক্তি জ্ঞান ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করলো ‘স্কুল৩৬০ আইটি ক্লাব’। ২১ ফেব্রুয়ারি রাজধানীর ধানমন্ডিতে একটি রেস্তোরাঁয় এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি অপরাজেয় বাংলাদেশ এর সহকারী পরিচালক এ কে এম মোস্তফা রহমান বলেন, আগামী ২০ বছরে ডিজিটাল বিপ্লবের ফলে এমন সব পরিবর্তনের মুখোমুখি হতে হবে, যা এর আগে কখনো সম্ভব হয়নি। এর জন্য আমাদের তরুণদের প্রুস্তুত করবে ‘স্কুল৩৬০ আইটি ক্লাব’।

বিশেষ অতিথি হাউস এর নির্বাহী পরিচালক সারোয়ার কবির বলেন, আইটি ক্ষেত্রে গ্রামীণ অঞ্চলের মানুষকে নিয়ে এগিয়ে যাবার চিন্তা একটি মহৎ পদক্ষেপ।

অনুষ্ঠানের সভাপতি ও স্কুল৩৬০ আইটি ক্লাবের উদ্যোক্তা স্পেইট ইনিশিয়েটিভ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সাজ্জাদুর রহমান সম্রাট বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার জন্য আইসিটি শিক্ষার বিকল্প নেই। আর সে লক্ষ্য নিয়েই গ্রামীণ পর্যায়ের উদ্যোক্তাদের নিয়ে কাজ করবে ‘স্কুল৩৬০ আইটি ক্লাব’। যেখানে শিক্ষার্থীরা প্রগ্রামিং, রোবটিক্স ও আইওটি সহ বিভিন্ন বিষয়ের উপর দক্ষতা অর্জন করবে।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্পেইট ইনিশিয়েটিভ এর প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) ফারদিন মুন্তাসির, বোরহান, মেহেদি, রাকিবুল ইসলাম, সুবর্ণ আইটির প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) রউসুল আজম সুমন প্রমুখ উপস্থিত ছিলেন । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুবর্ণ আইটির প্রধান অপারেশন কর্মকর্তা (সিওও) ‘স্কুল৩৬০ আইটি ক্লাব’ এর উপদেষ্টা মণ্ডলীর সদস্য রাসেদুল ইসলাম।

আলোচনায় সকলের মতামতের ভিত্তিতে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। অনুষ্ঠান শেষে কেক কেটে ‘স্কুল৩৬০ আইটি ক্লাব’ এর শুভ উদ্বোধন ও পরবর্তী কার্যক্রম ঠিক করা হয়।