ইসলামপুরে উন্নত পরিবার গঠনে এনএসভিসি প্রকল্পের সভা

ইসলামপুরে ম্যানকেয়ার দলের সভা অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

একটি উন্নত ও শান্তিপূর্ণ পরিবার গঠনে জামালপুরে এনএসভিসি প্রকল্পের আওতায় ভিন্ন ধারার কার্যক্রম শুরু হয়েছে। গৃহস্থালী কাজে নারীদের পাশাপাশি পুরুষ সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে সংসারের আয়-উন্নতি এবং শান্তিপূর্ণ সহাবস্থান প্রতিষ্ঠা করার লক্ষ্যে ১২ ফেব্রুয়ারি ম্যানকেয়ার দলের সভা অনুষ্ঠিত হয়। সভা সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের জেন্ডার বিষয়ক কর্মকর্তা মনোয়ারা পারভীন।

ইসলামপুর উপজেলার গোয়ালের চর ইউনিয়নের মহলগিরি গ্রামে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউপি সদস্য মো. ফরিদ। সভায় ম্যানকেয়ার দলের ১০ জোড়া সদস্য, শাশুড়ি, ইমাম, ইউপি সদস্যসহ এলাকার ৬০ জন গণ্যমান্য ব্যক্তি অংশগ্রহণ করেন। সভা পরিচালনায় সহায়তা করেন উন্নয়ন সংঘের ইউনিয়ন সহায়ক রাশেদা বেগম এবং কমিউনিটি সহায়ক মাহমুদা খাতুন।

আলোচকরা বলেন, সংসারে বা গৃহস্থালী প্রতিটি কাজে নারীদের পাশাপাশি পুরুষরা যদি সহায়তা বৃদ্ধি করে তাহলে কাজগুলো দ্রুত সম্পাদনের পাশাপাশি পরিবারে সৌহার্দ্য ও সম্প্রীতি বৃদ্ধি পাবে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এবং নারী পুরুষের বৈষম্য নিরসনে ভূমিকা রাখবে। শান্তিময় একটি পরিবেশ সৃষ্টি হবে।

উন্নয়ন সংঘের উদ্যোগে ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার প্রতিটি কর্ম এলাকায় এ ধরনের সভা অনুষ্ঠিত হবে বলে সভা সূত্র জানায়।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশে^র অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইনস ফর স্মলহোল্ডার ফারমার্সস (এনএসভিসি) প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।