ক্ষতিকর সব ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ মন্ত্রী

বাংলারচিঠিডটকম ডেস্ক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ২০২৫ সালের মধ্যে পরিবেশের জন্য ক্ষতিকর সকল ইটভাটা বন্ধ করে দেওয়া হবে। আগামীতে সরকারি স্থাপনা নির্মাণে ব্লক ইট ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

৮ ফেব্রুয়ারি দুপুরে সিলেটের হরিপুরের বাঘেরখালে পরিবেশবান্ধব ব্লক (ইকোইট) ইট ইন্ডাস্ট্রির উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে মন্ত্রী ‘সাধ্যের মাধ্যে স্বপ্নের বাড়ি’ নামক আরেকটি প্রকল্প উদ্বোধন করেন।

শাহাব উদ্দিন বলেন, ভাটায় পোড়ানো ইটগুলো পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। ইটভাটাগুলো দিন দিন ফসলি জমি নষ্ট করছে। তাই এখন থেকে সবাইকে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারে যেতে হবে।

প্রতিষ্ঠানের সিইও মিঠু তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক, পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক ইসরাত জাহান পান্না, সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. মাহবুবুল আলম, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভিন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী ও ‘পরিবেশবান্ধব ব্লক (ইকোইট) ইট ইন্ডাস্ট্রির পরিচালক রজত কান্তি গুপ্ত প্রমুখ উপস্থিত ছিলেন।সূত্র:বাসস।