জামালপুরে মাতৃমৃত্যুরোধে সমন্বয় সভা

সভায় বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

মাতৃমৃত্যু, নবজাতকের মৃত্যুরোধ এবং কৈশোরকালীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জনপ্রতিনিধি এবং অন্যান্য অংশীজনদের সম্পৃক্ত করে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ৩০ ডিসেম্বর জামালপুরে বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মাহফুজুর রহমানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারজানা আক্তার লিটা, জামালপুর মাতৃ ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক সোহরাব আলী, উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ণ চন্দ্র দাস, শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ুব আলী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম এবং ধারণাপত্র উপস্থাপনা করেন আইএমএসআরএইচআরএমএনএইচ প্রকল্পের জেলা ব্যবস্থাপক লিটন সরকার। সভাটি অনুষ্ঠিত হয় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের সভা কক্ষে।

বক্তারা বলেন, প্রাতিষ্ঠানিক প্রসব এবং মাকে গর্ভকালীন চারবার এবং প্রসব পরবর্তী চারবার পরীক্ষা করাতে পারলে মাতৃ ও নবজাতকের মৃত্যু আশাব্যঞ্জকহারে হ্রাস পাবে। এক্ষেত্রে ইউনিয়ন পরিষদের সদস্য, চেয়ারম্যান, মাঠ পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীদের বিশাল দায়িত্ব আছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন উন্নয়ন সংঘের প্রশংসা করে বলেন, এই বেসরকারি সংস্থার কর্মীগণ মাঠ পর্যায়ে কাজ করার একাধিক প্রমাণ আমি পেয়েছি। সরকারি, বেসরকারি সমন্বিত উদ্যোগে যদি কাজ করা যায় তাহলে আজকের সভার উদ্দেশ্য সফল হবে।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং কিশোরীদের অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।