কওমি মাদরাসায় জঙ্গি তৈরি হতেই পারে না : স্বরাষ্ট্রমন্ত্রী

বেতমরারি মহিলা (কওমি) মাদরাসার ওয়াজ মাহফিলে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল। ছবি : বাংলারচিঠিডটকম

মো. মুত্তাছিম বিল্লাহ্, মেলান্দহ সংবাদদাতা
বাংলারচিঠিডটকম

স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমাদের প্রধানমন্ত্রী একজন খাঁটি মুসলমান। তিনি প্রতিদিন নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে রাষ্ট্রপরিচালনার কাজে হাত দেন। ধর্মীয় শিক্ষার বাস্তব প্রতিফলনের মাধ্যমে প্রধানমন্ত্রীর হাত ধরে দেশকে এগিয়ে নিতে পারলে পথহারাবে না বাংলাদেশ।

তিনি ১১ ডিসেম্বর দুপুরে জামালপুরের মেলান্দহ উপজেলার বেতমরারি মহিলা (কওমি) মাদরাসার আয়োজিত ওয়াজ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশের কওমি মাদারাসাগুলোতে জঙ্গির আস্তানা থাকার ধারণাকে ভুল আখ্যায়িত করে তিনি আরো বলেন, কওমি মাদরাসাগুলোর পাঠদান পদ্ধতি, বাস্তবচিত্র আমাদের জানা হয়ে গেছে। এই মাদরাসাগুলোতেই আদর্শ, পবিত্র শান্তির ধর্ম ইসলামের পূর্ণাঙ্গ শিক্ষার পাশাপাশি মাতৃভাষা শিক্ষা দেওয়া হয়। এজন্য কওমি মাদরাসার সনদের স্বীকৃতিও দেওয়া হয়েছে। তাই কওমি মাদরাসায় জঙ্গি তৈরি হতেই পারে না।

এ সময় তিনি ধর্মীয় শিক্ষার পাশাপাশি মাতৃভাষায় অনুবাদ ভিত্তিক শিক্ষার উপর গুরুত্বারোপ করে বলেন, ইসলাম মানুষ হত্যা, গণহত্যায় বিশ্বাস করে না। জঙ্গিবাদ বিশ্বাস করে না। তাই আল্লামা আহমেদ শফীর অনুসারি হিসেবে বাংলাদেশকে জঙ্গিমুক্ত রাখতে ইমাম, মোয়াজ্জিন, মাওলানা, মুফতীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক ও বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাট ও বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম, জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেনের (বিপিএম, পিপিএম-বার), আন্তর্জাতিক বক্তা মাওলানা হাফিজুর রহমান সদ্দিকী কোয়াকাটা, জামেয়া হুছাইনিয়ার আরাবিয়া মাদরাসার অধ্যক্ষ মুফতী শামসুদ্দিন, মাওলানা ওমর ফারুক প্রমুখ।