জামালপুরে এনএসভিসি প্রকল্পের ইউএফদের ত্রৈমাসিক সভা

জামালপুরে এনএসভিসি প্রকল্পের ইউনিয়ন সহায়কদের ত্রৈমাসিক সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

কর্মীদের দক্ষতা উন্নয়ন এবং নিজেদের সক্ষমতা বিকাশের লক্ষ্যে ৯ ডিসেম্বর জামালপুরে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের আওতায় ইউনিয়ন সহায়কদের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র শেওলা কক্ষে অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক সাগর মারান্ডি, কৃষি বিশেষজ্ঞ সুনীল মৃধা, পুষ্টি বিশেষজ্ঞ শাহজাহান কবীর, ভেল্যু চেইন বিশেষজ্ঞ খন্দকার রুহুল আমীন প্রমুখ।

সভায় জামালপুর সদর, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার ইউনিয়ন সহায়ক, উপজেলা সমন্বয়কারীসহ অন্যান্য কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

সভায় ইউএফদের দায়িত্ব, কর্তব্য বর্ণনা, কার্যক্রম বাস্তবায়নের কৌশল, সামাজিক বিভিন্ন ইস্যু যেমন- দুর্নীতি প্রতিরোধ, বাল্যবিবাহ প্রতিরোধ, শিশুর ওপর সকল প্রকার সহিংসতা প্রতিরোধ, সমাজের বিভিন্ন শক্তি বা গণ্যমান্য ব্যক্তিদের সাথে, স্থানীয় প্রশাসনের সাথে ঘনিষ্ট যোগাযোগ বৃদ্ধিকরণসহ নানা বিষয়ের ওপর বিশ্লেষণমুখী আলোচনা করা হয়।

এনএসভিসি প্রকল্পের ইউনিয়ন সহায়কদের ত্রৈমাসিক সভায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড  সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে। জেলার তিনটি উপজেলার মোট ২০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষী এই প্রকল্পের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকার পাচ্ছে।