ইসলামপুরে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে গণসমাবেশ

গণসমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাছের বাবুল। ছবি : বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের ইসলামপুর উপজেলায় নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে গণসমাবেশ ও নাটক অনুষ্ঠিত হয়েছে। ‘নারী পুরুষ সমতা, রুখতে হবে সহিংসতা’ এই আলোকে ইউএসএফপি এবং আইন সালিশ কেন্দ্রের কারিগরি সহযোগীতায় নেদারল্যান্ড দূতাবাসের অর্থায়নে, আস্থা প্রকল্পের মাঠ পর্যায়ের সংগঠন সাবলম্বি উন্নয়ন সমিতির নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের আয়োজনে পলবান্ধা ইউনিয়ন পরিষদ চত্বরে ৫ ডিসেম্বর এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলা পরিষদের চেয়ারম্যান আইনজীবী এস এম জামাল আব্দুন নাছের বাবুল নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করান।

শপথটি হলো- ‘আমি শপথ করছি যে, একজন সচেতন নাগরিক হিসেবে নারী ও শিশুর প্রতি কোন প্রকার নির্যাতন করবো না। আমি পরিবার, সমাজ প্রতিষ্ঠান, রাস্তা-ঘাট, পরিবহনসহ সকল স্থানে নারী ও শিশুর প্রতি যেকোন নির্যাতন প্রতিরোধে সচেষ্ট থাকবো এবং সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলবো। আমি আরো প্রতিজ্ঞা করছি যে, আমার পরিবারের কোন ছেলে ও মেয়েকে বাল্যবিবাহ দিবনা এবং আমাদের এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা গড়ে তুলবো। আমরা সকলে মিলেমিশে সম্মিলিতভাবে বাল্যবিবাহ প্রতিরোধে সোচ্চার ভুমিকা রাখবো।

পলবান্ধা ইউপি চেয়ারম্যান শাহাদত হোসেন স্বাধীনের সভাপতিত্বে অনুষ্ঠিত গণসমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন, মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার চায়না, মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন নেছা মনি, ইসলামপুর থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) হাসমত আলী, আস্থা প্রকল্প সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন, স্বাবলম্বি উন্নয়ন সমিতির এসএমও সুখরঞ্জন পাল, কেস ব্যবস্থাপক নার্গিস আরিফা প্রমুখ।

পরে ‘নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাড়াই একসাথে’ বিষয়ে নাটক মঞ্চস্থ করা হয়।