জামালপুরে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ উপলক্ষে সভা

সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজিব কুমার সরকার। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’ এই প্রতিপাদ্যের আলোকে ৩ ডিসেম্বর জামালপুরে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে পরামর্শমূলক সভা ও সংবাদ বর্ণনা করা হয়। জেলা পরিবার পরিকল্পনা দপ্তর আয়োজিত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজিব কুমার সরকার।

জেলা প্রশাসকের সভাকক্ষে আয়োজিত সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জেলা পরিবার পরিকল্পনার উপপরিচালক চিকিৎসক সাজদা-ই-জান্নাত, সহকারী পরিচালক হুমায়ুন কবীর তালুকদার, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, এসএ টিভির জেলা প্রতিনিধি ফজলে হোসেন মাকাম প্রমুখ।

সভায় আলোচকরা বলেন, প্রতিটি প্রসবই ঝুঁকিপূর্ণ তাই হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে প্রসব সেবা নেয়া জরুরি। এর ফলে নিরাপদ প্রসব নিশ্চিত হয় এবং মা ও শিশুর মৃত্যু-ঝুঁকি হ্রাস পায়। এছাড়া প্রসবের পর পরই পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করা যায়। একই খরচে প্রসব সেবা ও পরিবার পরিকল্পনা সেবা পাওয়া যায়।

উল্লেখ, আগামী ৭-১২ ডিসেম্বর সারাদেশের মতো জামালপুরেও পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ চলবে। এসময় পরিবার কল্যাণকেন্দ্রে, মাতৃসদনসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে সেবাদান, মাইক, লিফলেট, স্টিকার বিতরণ, ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের মাধ্যমে প্রচার কার্যক্রম পরিচালনা করা হবে। এছাড়া উঠান বৈঠক ও মা সমাবেশের আয়োজনের পরিকল্পন্যা রয়েছে বলে পরিবার পরিকল্পনা সংশ্লিষ্টরা জানান।