বকশীগঞ্জে হাতির পালের ধাওয়ায় যুবকের মৃত্যু

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বন্য হাতির পালের ধাওয়ায় জেনারেটরের তারে জড়িয়ে ইদ্রিস আলী (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। তিনি বাট্টাজোড় ইউনিয়নের উজানপাড়া গ্রামের বকুল মিয়ার ছেলে। ২৯ নভেম্বর রাত ১০টার দিকে ধানুয়া কামালপুর ইউনিয়নের যদুরচর বালুগাঁও গ্রামে এ ঘটনা ঘটে।

জানা গেছে, গত তিনদিন ধরে ভারত থেকে ৪১টি হাতি বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে সীমান্তঘেঁষা ধানুয়া কামালপুর ইউনিয়নের যদুরচর এলাকার রোপা আমন ক্ষেত নষ্ট করছে। হাতির পাল ক্ষুধা নিবারনের জন্য প্রতি বছরে ৪-৫ বার এই এলাকায় তান্ডব চালায়।

প্রতিদিন সন্ধ্যায় হাতিগুলো গারো পাহাড় থেকে নেমে লোকালয়ে এসে রোপা আমন ক্ষেতের ধান খাওয়া শুরু করলে স্থানীয়রা মশাল জ্বালিয়ে, পটকা ফুটিয়ে ও জেনারেটরের তার দিয়ে বিদ্যুতায়িত করে হাতি তাড়ানোর চেষ্টা করে।

২৯ নভেম্বর সন্ধ্যায় যদুরচর বালুগাঁও হাতির পাল ধান খাওয়ার সময় উৎসুক মানুষ বিভিন্নভাবে হাতিগুলোকে তাড়ানোর জন্য ধাওয়া দিলে হাতির পাল উল্টো মানুষকে ধাওয়া দেয়। হাতির ধাওয়া খেয়ে স্থানীয়রা বিভিন্ন দিকে পালাতে থাকে। এ সময় হাতির পালের ধাওয়া থেকে বাঁচতে দৌড় দেয় ইদ্রিস আলী নামে এক যুবক। তিনি হাতি তাড়ানোর জন্য বিদ্যুতায়িত করা জেনারেটরের তারে জড়িয়ে পড়েন এবং সেখানেই তার মৃত্যু হয়।

স্থানীয়রা হাতির সঙ্গে যুদ্ধে লিপ্ত হলেও প্রশাসন থেকে কোন সহযোগিতা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হজরত আলী হাতির ধাওয়া খেয়ে যুবকের মৃত্যুর ঘটনার সত্যতা স্বীকার করেছেন।