আশেক মাহমুদ কলেজ যুব রেড ক্রিসেন্ট এর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহম্মেদ চৌধুরী। ছবি : শফিকুল ইসলাম শফিক

শফিকুল ইসলাম শফিক
বাংলারচিঠিডটকম

‘মানবতার ঝান্ডা উড়িয়ে গাই বিজয়ের গান, মানব সেবায় সদা প্রস্তুত আমরা আশেকিয়ান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সরকারি আশেক মাহমুদ কলেজ যুব রেড ক্রিসেন্ট এর দু’দিনব্যাপী বার্ষিক প্রশিক্ষণ কর্মশালার ৪ নভেম্বর সকালে উদ্বোধন করা হয়েছে। কলেজ যুব রেড ক্রিসেন্ট ইউনিট সরকারি আশেক মাহমুদ কলেজ মাঠে মরহুম শাহান শাহ শাহারিয়া স্যারের উৎসর্গে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ও প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট সোসাইটি জামালপুর ইউনিটের চেয়ারম্যান ফারুক আহম্মেদ চৌধুরী।

সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মুজাহিদ বিল্লাহ ফারুকীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সরকারি আশেক মাহমুদ কলেজের উপাধ্যক্ষ প্রফেসর হারুন অর রশিদ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জামালপুর ইউনিটের সেক্রেটারী ও শহর আওয়ামী লীগের সভাপতি মাসুম রেজা রহিম, সরকারি আশেক মাহমুদ কলেজ শিক্ষক সংসদের সম্পাদক আব্দুল হাই আলহাদী, সরকারি আশেক মাহমুদ কলেজ যুব রেড ক্রিসেন্ট ইউনিটের সাবেক দলনেতা ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছানোয়ার হোসেন ছানু, যুব রেড ক্রিসেন্টের ভারপ্রাপ্ত শিক্ষক মনোয়ার হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে সরকারি আশেক মাহমুদ কলেজ যুব রেড ক্রিসেন্টের দলনেতা ইমাম হোসেন ইমু, যুব রেড ক্রিসেন্টের সাবেক দলনেতা নূর হোসেন আবাহনী, তারিফ হোসেন বাবু, সোলাইমান শেখ, নাহিদ হাসানসহ কলেজ যুব রেড ক্রিসেন্টের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

যুব রেড ক্রিসেন্ট এর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনের পর অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

বক্তারা বলেন, বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। এ দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগে লাখো মানুষ বিভিন্নভাবে ক্ষতির সম্মুখিন হয়। দেশ ও বিদেশে প্রতিটি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির পাশে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সব সময় মানবতার সেবায় কাজ করে থাকে। আশেক মাহমুদ কলেজ শিক্ষার্থীদের মধ্যে আজ যারা নতুন করে যুব রেড ক্রিসেন্টের প্রশিক্ষণ গ্রহণ করছে তারা সকলেই নিজের পরিবারের পাশাপাশি দেশ ও মানুষের কল্যাণে মানবতার সেবায় অগ্রণী ভূমিকা রাখবে বলে বক্তারা উল্লেখ করেন।

আগামী দিনে এ সকল শিক্ষার্থীগণ মানবতার কাজে নিজেদের উৎসর্গ করতে কোন প্রতিকূলতার শিকার হলে উপস্থিত অতিথিবৃন্দ তাদের পাশে থেকে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন।

এই প্রশিক্ষণে ১২০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। দু’দিনব্যাপী প্রশিক্ষণে থাকছে প্রাথমিক চিকিৎসা, নেতৃত্ব বিকাশ এবং রেড ক্রিসেন্ট ও রেডক্রস বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ।

এর আগে প্রধান অতিথিকে গার্ড অব অনার দিয়ে উদ্বোধনী মঞ্চে নিয়ে যায় যুব রেড ক্রিসেন্ট ইউনিটের সদস্যরা। অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা, রেডক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির পতাকা উত্তোলন করা হয়। শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করে প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।