জামালপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

জামালপুরে বিশ^ হাত ধোয়া দিবস উপলক্ষে শিক্ষার্থীদের হাত ধোয়া প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘সকলের হাত, পরিচ্ছন্ন থাক’ এই প্রতিপাদ্য সামনে রেখে ১৫ অক্টোবর প্রতিবছরের মতো এবারো পালিত হয়েছে বিশ্ব হাত ধোয়া দিবস। দিবসটি উপলক্ষে জামালপুর সদর উপজেলার শরিফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

শরিফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইরিন পারভীনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সহকারী শিক্ষক সুবর্ণা বেগম, উন্নয়ন সংঘের ইউনিয়ন সহায়ক সোহেল রানা, মুখলেছা খাতুন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের উপজেলা ব্যবস্থাপক আরজু মিয়া।

ইউনিসেফ এর সহায়তা বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে উন্নয়ন সংঘের উদ্যোগে জেলার সদর, মেলান্দহ, বকশীগঞ্জ,সরিষাবাড়ী, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জে সরকারি প্রথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে হাত ধোয়া প্রদর্শনী ও দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় হাত ধোয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরে আলোচকরা বলেন, আমাদের মতো দরিদ্র দেশের জনগণকে রোগ বালাই এর হাত থেকে রক্ষা করতে হলে রোগ প্রতিরোধ কার্যক্রম ব্যাপকভাবে সম্প্রসারিত করতে হবে। এরমধ্যে হাত ধোয়া অন্যতম। ডায়েরিয়া, আমাশয়, কৃমিসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে হলে হাত ধোয়ার বিকল্প নেই।