বৈশ্বিক জলবায়ু ধর্মঘটের সাথে সংহতি প্রকাশ করে জামালপুরে সনাক-টিআইবি’র মানববন্ধন

বৈশ্বিক জলবায়ু ধর্মঘটের সাথে সংহতি প্রকাশ করে জামালপুরে সনাক-টিআইবি’র মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এজন্য দায়ী শিল্পোন্নত দেশসহ বিশ্বের প্রতিটি দেশের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে-এই দাবিতে ২৭ সেপ্টেম্বর জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শহরের দয়াময়ী মোড় এলাকায় সচেতন নাগরিক কমিটি-সনাক ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি বৈশ্বিক জলবায়ু ধর্মঘটের সাথে সংহতি প্রকাশ করে এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলীর সভাপতিত্বে মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপকমিটির আহ্বায়ক মনোয়ারা খানম। এতে ধারণাপত্র পাঠ করেন ইয়েস সদস্য মো. নূর-ই আলম সিদ্দিক। মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সদস্য রনজিত বিশ্বাস খোকন, সনাক সহ-সভাপতি অজয় কুমার পাল, পরিবেশবাদীকর্মী এসকে সাদী, মানবাধিকারকর্মী ও পরিবেশবাদী জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে এ সময় আরো উপস্থিত ছিল অপরাজেয় বাংলাদেশ, তরঙ্গ মহিলা সংস্থা ও বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা।

বক্তারা বলেন, সুইডেনের কিশোরী পরিবেশবাদী এবং অ্যাকটিভিস্ট গ্রেতা থর্নবার্গ ২০১৮ সালের জলবায়ু সম্মেলনে এককভাবে যে প্রতিবাদ করেছিলেন তার মশাল আজ ছড়িয়ে গিয়েছে সমগ্র বিশ্বে। বাংলাদেশের তরুণ-তরুণীরা একই আদর্শ নিয়ে বিশ্বকে নেতৃত্ব দেবে বলে বক্তারা আশা প্রকাশ করেন। এ সময় বক্তারা আরো বলেন, উন্নয়নের নামে জামালপুরের বিভিন্ন জায়গায় পরিবেশের ক্ষতি করা হচ্ছে। এসব অবিলম্বে বন্ধ করতে হবে। প্যারিস চুক্তি বাস্তবায়নের উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশকেও ভূমিকা পালন করতে হবে।

সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলী বলেন, জলবায়ু পরিবর্তন এখন একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যা মোকাবিলার জন্য সবাই আন্তরিক হলে কোনো ধর্মঘটের প্রয়োজন হতো না। বৈশ্বিক জলবায়ু ধর্মঘট বাংলাদেশের মতো জলবায়ুর কারণে ক্ষতিগ্রস্ত দেশের জন্য অনেক বেশি প্রাসঙ্গিক। বাংলাদেশের তরুণ সমাজ এ বিষয়ে আরো সচেতন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।