ইসলামপুরে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির কর্মশালা অনুষ্ঠিত

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির কর্মশালায় ইউএনও মোহাম্মদ মিজানুর রহমান ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর
বাংলারচিঠিডটকম

নারী ও কন্যা শিশুর প্রতিসহিংসতা প্রতিরোধে ও প্রতিকারে সারভাইভার কেন্দ্রিক অ্যাপ্রোচ বিষয়ে ধারণা প্রদান ও জিবিভি কেইস ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে নিয়ে জামালপুরের ইসলামপুর উপজেলায় নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্যদের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের কারিগরি সহযোগিতায় বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে প্রকল্পের মাঠ পর্যায়ের অংশীদ্বার প্রতিষ্ঠান স্বাবলম্বী উন্নয়ন সমিতি ১৯ সেপ্টেম্বর সকালে ইসলামপুর উপজেলা পরিষদের মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার চায়না, এম এ সামাদ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ জামাল আব্দুন নাছের চৌধুরী, ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন, উপজেলা শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা, উপজলা সমাজসেবা কর্মকতা রহুল আমীন, যুবউন্নয়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন্নেছা মনি, কমিউনিটি চিকিৎসা কর্মকর্তা মো. জয়নাল আবেদিন, ইউএনএফপিএ জেলা প্রতিনিধি অপূর্ব চক্রবর্তী, জেলা সমন্বয়কারী সাবিনা ইয়াছমিন, এস এম ও সুখ রঞ্জন পাল, কেইস ব্যবস্থাপক নারগিস আরিফা, সাংবাদিক লিয়াকত হোসাইন লায়ন প্রমুখ।

কর্মশালায় ইসলামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল মামুন বলেন, আস্থা প্রকল্পের কার্যক্রম অত্যন্ত সন্তোষজনক এবং সময়পোযোগী। নারী নির্যাতনের শিকার যেকোরো ধরনের ঘটনা ঘটলে থানায় জানাবেন। থানা থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়ে উপজেলা কমিটির সদস্যদের আরো দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান তার বক্তব্যে বলেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্যদের আরো গতিশীল ভূমিকা রাখতে হবে। আমরা সবাই চাই একটা নির্যাতনমুক্ত পরিবার, সমাজ ও রাষ্ট্র। তাই সবাইকে নির্যাতন প্রতিরোধ ও প্রতিকারের লক্ষ্যে কাজ করতে হবে। আস্থা প্রকল্পের কার্যক্রম যেমন উঠানসভা, ওয়ার্ড সভা ও ইউনিয়ন নারী ও শিশুনির্যাতন প্রতিরোধ কমিটির সভায় উপজেলা কমিটির সদস্যরা ধারাবাহিকভাবে পরিদর্শন করার আশ্বাস দেন।