ওয়ার্ল্ড ভিশনের উপকরণ পেল প্রতিবন্ধীরা

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-সমতা প্রকল্পের আওতায় প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচর-তুলশীরচর ইউনিয়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-সমতা প্রকল্পের ক্যাম্পেইন ও প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে। ৪ সেপ্টেম্বর সকালে লক্ষ্মীরচর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করে সমতা প্রকল্প জামালপুর।

লক্ষ্মীরচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আফজাল হোসেন বিদ্যুতের সভাপতিত্বে ক্যাম্পেইন ও প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণের উদ্বোধন করেন ও প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-সমতা প্রকল্প জামালপুরের প্রকল্প কর্মকর্তা প্রদীপ কুমার সরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীরচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাতেম আলী তারা, যুগ্মসাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু, বারুয়ামারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ জাহেদুল হক, তুলশীরচর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম লিটন প্রমুখ।

দুই ইউনিয়নের ৩৭ জন প্রতিবন্ধী ব্যক্তিকে প্রতিবন্ধীকতার ধরণ অনুযায়ী সহায়ক উপকরণ বিতরণ করা হয়। সহায়ক উপকরণের মধ্যে ছিল- অক্সলারি ক্র্যাচ, বিশেষ চেয়ার, ট্রাই সাইকেল, স্ট্রান্ডিং ফ্রেম, হুইল চেয়ার, হাঁটার লাঠি ও সাদাছরি।

এসময় সমতা প্রকল্প জামালপুর জেলার সম্বনয়কারী মোছা. তারজিনা খাতুন, সিডিডির ডিআইএফ আরিফুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুর সদর উপজেলার ইউনিয়ন ফ্যাসিলিটেটর মো. আরিফুল ইসলাম ও জাকারিয়া লেলিনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জানা গেছে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-সমতা প্রকল্প আন্তর্জাতিক দাতা সংস্থা ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স এন্ড ট্রেড-ডিফেট অস্ট্রেলিয়ার আর্থিক সহযোগীতায় সেন্টার ফর ডিসঅ্যাবিলিটি ইন ডেভোলপমেন্ট-সিডিডি এর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচর ও তুলশীরচর ইউনিয়নে সমতা প্রকল্পের মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের উদ্দেশ্যে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ও কমিউনিটিতে সচেতনতা বৃদ্ধি, নারী, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তির উপযোগী নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যভ্যাসের উন্নয়নের কাজ করছে। যেটা জাতিসংঘের টেকসই অভীষ্ট (এসডিজি) ৩, ৫, ৬ ও ১০ অর্জনে সরকারের সহযোগী হিসেবে ভূমিকা রাখবে। প্রকল্পটির চলমান কাজের পরিকল্পনা অনুযায়ী ৪ সেপ্টেম্বর বন্যা পরবর্তী করণীয় (নিরাপদ পানি, পায়খানা ও স্বাস্থ্যভ্যাস) এর উপর একটি ক্যাম্পেইন ও দুই ইউনিয়নের ৩৭ জন প্রতিবন্ধী ব্যক্তিকে প্রতিবন্ধীকতার ধরন অনুযায়ী সহায়ক উপকরণ বিতরণ করে সংস্থাটি।