জামালপুরে যৌন আক্রমণবিরোধী শোভাযাত্রা ও মানববন্ধন

জামালপুরে যৌন আক্রমণ বন্ধের দাবিতে মানববন্ধনে বক্তব্য রাখেন মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘যৌন আক্রমণ আর নয়’ এই আওয়াজ তুলে জামালপুরে সকল প্রকার যৌন সন্ত্রাস, যৌন নির্যাতন ও নারী, শিশুর ওপর সকল প্রকার সহিংসতা বন্ধের দাবিতে ৩ সেপ্টেম্বর জামালপুরে শোভযাত্রা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় জামালপুর শহরের বকুলতলা চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে ফোজদারি মোড়ে গিয়ে শেষ হয়। পরে ব্রহ্মপুত্র পাড়ে অনুষ্ঠিত হয় মানববন্ধন। এতে সভাপতিত্ব করেন তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান। নারীপক্ষের উদ্যোগে শোভাযাত্রা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও মানবাধিকারকর্মী জাহাঙ্গীর সেলিমের সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিশিষ্ট নারীনেত্রী আইনজীবী শামীম আরা, জেলা ব্র্যাক প্রতিনিধি শফিকুল ইসলাম, গণচেতনার সমন্বয়কারী ফাতেমা নার্গিস, অপরাজেয় বাংলাদেশের আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, সিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার সভানেত্রী আরিফা ইয়াসমিন ময়ুরী প্রমুখ। ঘোষণাপত্র পাঠ করেন মনজুরুল হক। এছাড়া লেডিস ক্লাব, জাতীয় মহিলা পরিষদসহ সমমনা বিভিন্ন বেসরকারি সংস্থা, সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থল এবং সব ধরনের প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন ও সক্রিয়করণ, জবাবদিহিতা নিশ্চিত করা, থানা, হাসপাতাল ও আদালতে নারীবান্ধব করার সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা, পাঠসূচিতে নারীর প্রতি নেতিবাচক ও বৈষম্যমূলক বিষয় পরিহার করা, ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা, সরকারি দলিলসমূহে এবং প্রচার মাধ্যমে নারীকে নিয়ে অবাননাকর শব্দ-বাক্য ব্যবহার বন্ধ করা, প্রচলিত আইন বাস্তবায়নের বাধাসমূহ অতিক্রম করে কার্যক্রর পদক্ষেপ গহণ করাসহ সরকারের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন।

পরে নারী ও শিশু নির্যাতন এবং সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে উপস্থিত সবাই অঙ্গীকার ব্যক্ত করেন।

sarkar furniture Ad
Green House Ad