নকলায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে

নকলার গৌড়দ্বার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। ছবি : বাংলারচিঠিডটকম

শফিউল আলম লাভলু, নকলা (শেরপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

শেরপুরের নকলা উপজেলার গৌড়দ্বার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেটির বেহাল দশার কারণে বর্তমানে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে। এখানে শুধু নেই আর নেই। জরাজীর্ণ স্যাঁতস্যাঁতে ভবন, জনবল, সরঞ্জাম অভাব ও ওষুধ সঙ্কট, অপরিচ্ছন্নতার মধ্য দিয়েই চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম। বিশেষ করে নিরাপদ মাতৃত্ব সোবাদান একদম ভেঙ্গে পড়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলা ও উদাসীনতার কারণে দীর্ঘদিন যাবৎ ভবনের সংস্কার না করার কারণে বেহাল দশায় পরিণত হয়েছে। রয়েছে অবকাঠামো ও সরঞ্জামের অভাব। ওষুধ সংকটও রয়েছে। স্বাস্থ্য কেন্দ্রে পরিচালনা কমিটির মাসিক মিটিং-এ কাজের উন্নয়ন বিষয়ে আলোচনা হয়ে থাকলেও কোনো ফল হয়না। অতিরিক্ত দায়িত্বে নার্গিস নামের একজন পরিবার কল্যাণ পরিদর্শিকা থাকলেও সেবা দিচ্ছেন সপ্তাহে দুইদিন। তবে স্বাস্থ্য কেন্দ্র ভবনের সংস্কারের পাশাপাশি স্থায়ীভাবে একজন পরিবার কল্যাণ পরিদর্শিকা অতিব জরুরী হয়ে পড়েছে। যে কারণে গর্ভবতী মহিলারা সঠিক সেবা থেকে অনেকটা বঞ্চিত হচ্ছে। এছাড়াও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে একজন চিকিৎসা কর্মকর্তা থাকলেও এখানে কোনো চিকিৎসা কর্মকর্তাকে দেখা যায় না বলে স্থানীয়রা জানান। কক্ষ, অবকাঠামো ও সরমঞ্জাম না থাকায় স্বাভাবিক প্রসব থেকে বঞ্চিত হচ্ছে গর্ভবতী মহিলা।

পরিবার কল্যাণ পরিদর্শিকা না থাকায় এখানে প্রসবসেবা বন্দ রয়েছে। উপ-সহকারী কমিউনিটি চিকিৎসা কর্মকর্তা বা চিকিৎসা কর্মকর্তার জন্য আবাসিক কোয়াটার থাকলেও সেটিও বর্তমানে বসবাস অনুপযোগী। পানির টিউবওয়েল থেকে আসে দুর্গন্ধ যুক্ত পানি যা পান করা অনুপযোগী।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ টি এম গোলাম মোস্তফা জানান, আমাদের জনবলের ঘাটতি রয়েছে। পরিবার কল্যাণ পরিদর্শিকার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। স্বাস্থ্যসেবার মান আগের তুলনায় ভাল হয়েছে। ভবনের সংস্কারের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।