বিএনপির সাবেক মহাসচিব সালাম তালুকদারের মৃত্যুবার্ষিকী পালিত

সরিষাবাড়ীতে বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ। ছবি : মাহমুদুল হাসান মুক্তা

মমিনুল ইসলাম কিসমত, সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে বিএনপির সাবেক মহাসচিব এবং সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ২০তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। ২০ আগস্ট সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচী শুরু করা হয়।

উপজেলা বিএনপির আয়োজনে আরামনগর বাজার দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির সভাপতি আজিম উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবীর তালুকদার শামীম।

পরে দলীয় কার্যালয় থেকে একটি শোকর‌্যালি বের করা হয়। র‌্যালিটি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মরহুমের পারিবারিক কবরস্থান মূলবাড়ী গিয়ে শেষ হয়। পরে জেলা বিএনপির সভাপতি সর্বস্তরের দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে সালাম তালুকদারের কবরে পুষ্পস্তবক অর্পণ করে দোয়া করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আইনজীবী শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন, সাংগঠনিক সম্পাদক সাইফুর ইসলাম আল আমিন, যুগ্মসম্পাদক সাজ্জাদ হোসেন পল্টন, পৌর বিএনপির সাধারণ সম্পাদক মাইনুদ্দিন বাবুল, সরিষাবাড়ী উপজেলা যুবদলের সভাপতি ফয়েজুল কবীর তালুকদার শাহিন, পৌর বিএনপির সাধারণ সম্পাদক আশরাফুল ফকির, সাংগঠনিক সম্পাদক জহুরুল ইসলাম পিন্টু, উপজেলা ছাত্রদলের সভাপতি হাফিজুর রহমান মিলন, যুগ্মসম্পাদক মাসুম মিয়া, পৌর ছাত্রদলের সভাপতি সোহেল রানা, সাধারণ সম্পাদক আরিফ হোসেন প্রমুখ।

দলীয় সূত্রে জানা যায়, ১৯৯৯ সালের ২০ আগস্ট হৃদরোগের চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর যাওয়ার পথে হযরত শাহজালাল (তৎকালীন জিয়া) আর্ন্তজাতিক বিমানবন্দরে তিনি মৃত্যুবরণ করেন।

ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ১৯৩৬ সালের ৪ নভেম্বর জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায় সম্ভ্রান্ত মুসলিম (তালুকদার) পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা। রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের এলজিআরডিমন্ত্রী হন এবং দলের মহাসচিব নিযুক্ত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত দায়িত্ব পালন করেন। ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ৯০‘র স্বৈরাচারবিরোধী আন্দোলনের সক্রিয় নেতা ছিলেন। তিনি ছিলেন চারদলীয় ঐক্যজোটের অন্যতম প্রতিষ্ঠাতা এবং আমৃত্যু চারদলীয় লিঁয়াজো কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।