বকশীগঞ্জে উন্নয়ন সংঘের উদ্যোগে চরাঞ্চলের উপকারভোগীদের মাঝে সম্পদ বিতরণ

বকশীগঞ্জে উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের উপকারভোগীদের মাঝে সম্পদ বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় চরাঞ্চলের তরুণীদের আত্মকর্মী হিসেবে গড়ে তুলতে সেলাই মেশিন প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন, নারীদের সানিটারী ন্যাপকিন ও দুর্যোগের ঝুঁকি হ্রাস কমানোর লক্ষ্যে সামগ্রী বিতরণ করা হয়েছে।

দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় এবং উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্পের উদ্যোগে ৪ জুলাই বিকেল চারটায় রি-কল ২০২১ প্রকল্পের বকশীগঞ্জ কার্যালয়ে এসব সম্পদ বিতরণ করা হয়।

সম্পদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম মাহবুব আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহীদুল ইসলাম জুমান তালুকদার।

সম্পদ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

উন্নয়ন রি-কল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জ্যোৎস্না আক্তারের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, বকশীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আল আমিন, উজান কলিকহারা বিঝলী উন্নয়ন সংঘের তরুণ দলের সভাপতি মজিবুর রহমান, আশামনি প্রমুখ।

বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলার ২৪ জন তরুণীকে সেলাই মেশিন, বন্যা মোকাবেলা করার জন্য সামগ্রী ও নারীদের পিরিয়ডকালীন সমস্যা সমাধানের জন্য স্যানিটারী ন্যাপকিন বিতরণ করা হয়।

জানা গেছে, উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের উদ্যোগে কর্ম এলাকার ৪০টি সিবিও’র আওতাধীন নারী ও যুবদের বিভিন্ন ধরনের আয়বর্ধক কর্মকান্ডে সম্পৃক্তকরণের জন্য বিভিন্ন ভোকেশনাল এবং স্থানীয় পর্যায়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়। এসব সিবিও’র নারীদের অর্থনৈতিক উন্নয়ন, অন্যদের উদ্বুদ্ধ করণ করা হচ্ছে।

বকশীগঞ্জে উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের উপকারভোগীদের মাঝে সম্পদ বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

অর্থনৈতিক উন্নয়নে নারীরা রি-কল ২০২১ প্রকল্পের মাধ্যমে পরিবেশ বান্ধব কৃষি চাষাবাদ, ডেইরি এবং হাঁস ভেল্যুচেইন, সমন্বিত খামার ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

যুবক ও যুবতীদের বিভিন্ন কর্মসংস্থানের সৃষ্টির জন্য প্রশিক্ষণ ও তাদের কর্মসংস্থানের ক্ষেত্র তৈরির জন্য তরুণীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।