আইনজীবী মুক্তিযোদ্ধা আমজাদ হোসেনের মৃত্যুতে জেলা আইনজীবী সমিতির শোক সভা

শোক সভায় বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ। ছবি : বাংলারচিঠিডটকম

শফিকুল ইসলাম শফিক, জামালপুর
বাংলারচিঠিডটকম

সড়ক দুর্ঘটনায় জামালপুর জেলা আইনজীবী সমিতির জ্যেষ্ঠ আইনজীবী ও মুক্তিযোদ্ধা আমজাদ হোসেনের মৃত্যুতে জামালপুর জেলা আইনজীবী সমিতি শোক সভা করেছে। ১ জুলাই দুপুরে জেলা আইনজীবী সমিতি কার্যালয় মিলনায়তনে এ শোক সভার আয়োজন করা হয়।

আইনজীবী ও মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন ৩০ জুন সকালে প্রধান সড়কে ব্যাটারিচালিত রিকশায় আদালতে যাওয়ার পথে জেলা প্রশাসকের কার্যালয় ও পুলিশ সুপারের কার্যালয়ের মাঝামাঝি রিকশাটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে বড় নালায় পড়ে যায়। ওই সময় সেখানে ব্যাটারিচালিত ইজিবাইকের যানজটের কারণে আমজাদ হোসেনকে বহনকারী রিকশাচালক নিয়ন্ত্রণ হারিয়ে এ দুর্ঘটনার শিকার হন বলে স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। স্থানীয়রা আইনজীবী আমজাদ হোসেনকে গুরুতর আহত অবস্থায় দ্রুত জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করেন। বিকেল সাড়ে ৪টার দিকে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে তিনি মারা যান। ১ জুলাই নামাজে জানাযা ও রাষ্ট্রীয় মর্যাদা প্রদর্শন শেষে তার দাফন সম্পন্ন হয়েছে। ওই দুর্ঘটনায় রিকশাচালকও গুরুতর আহত হলেও তিনি প্রাণে বেঁচে গেছেন।

১ জুলাই দুপুরে অনুষ্ঠিত শোক সভায় সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আইনজীবী জাহিদ আনোয়ার, আইনজীবী আমান উল্লাহ আকাশ, আইনজীবী শহিদুল ইসলাম পাহলোয়ান, খলিলুর রহমান, মুহাম্মদ আলী জিন্নাহ, গোলাম নবী, মোজাহারুল ইসলাম, পাবলিক প্রসিকিউটর নির্মল কান্তি ভদ্র, আইনজীবী আব্দুল্লাহ, মাহফুজুর রহমান মন্টু, আফতাব উদ্দিন চৌধুরী, মো. আমান উল্লাহ, মাহমুদুর রহমান, মো. রফিকুল ইসলাম, মো. শফিকুল ইসলাম আকাশ, মো. আনোয়ারুল করিম শাহজাহান, সৈকত আলী প্রমুখ। শোক সভা সঞ্চালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আইনজীবী মনজুরুল কাদের খান বাবুল।

শোক সভায় বক্তারা বলেন, এই মৃত্যু আমাদের সাবাইকে কাঁদিয়েছে, আমরা সবাই ব্যথিত, শোকাহত। প্রতিদিন জামালপুর শহরে হাজার হাজার ব্যাটারিচালিত ইজিবাইক ও সিএনজি অটোরিকশা চলছে এগুলোর কোনো সনদ নেই, চালকদের কোনো প্রশিক্ষণ নেই, অনুমোদন নেই, নিবন্ধনহীন গাড়ি চালাচ্ছে চালকরা। তারা না বুঝে না জেনেই চালক হয়ে যাচ্ছে। আর তারই জন্য প্রতিনিয়তই এমন অনাকাঙ্খিত দুর্ঘটনার শিকার হচ্ছে অনেকেই। জামালপুর পৌর শহর এক রাস্তার শহর। সকাল হলেই নানা পেশার মানুষ অফিসের কাজসহ নানা কাজে শহরে আসেন। তখনই সৃষ্টি হয় যানজট। জামালপুর জেলা জজকোর্ট এলাকায় একজন দক্ষ ও সক্ষম পুলিশ সদস্য দিয়ে ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানানো হলেও, জেলা পুলিশের একজন অদক্ষ পুলিশকে এখানে নিয়োগ দেওয়া হয়েছে বলে বক্তব্যে উল্লেখ করেন বক্তারা।

শোক সভা শেষে মোনাজাতে অংশ নেন আইনজীবীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

বক্তারা আরও বলেন, বিভিন্ন সময় আইনশৃঙ্খলা কমিটির সভায় সমস্যাটি উল্লেখ করা হলেও প্রশাসন তা রক্ষা করেন নি। এই দুর্ঘটনার প্রতিবাদে জেলা প্রশাসক কার্যালয় সামনে ২ জুলাই বেলা ১১টায় জেলা আইনজীবী সমিতির মানববন্ধন ও বিকেল সাড়ে ৩টায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও সমিতির নেতৃবৃন্দ ঘোষণা দেন।

সড়ক দুর্ঘটনাটি তদন্তের জন্য আইনজীবী শহিদুল ইসলাম পাহলোয়ানকে আহবায়ক এবং মোহাম্মদ আলী জিন্নাহ ও নুরুল আমীনকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্রুততম সময়ে তদন্ত সাপেক্ষে সঠিক বিচার না পেলে আগামী দিনে কঠোর অন্দোলনের ঘোষণা দেওয়া হয় শোক সভায়।

পরে আইনজীবী আমজাদ হোসেনের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন জেলা জজ আদালত জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি মো. রবিউল ইসলাম।

শোক সভায় জেলা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সকল নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক আইনজীবী অংশ নেন।