বকশীগঞ্জে ইউপি সদস্যদের দক্ষতা বাড়াবে গ্রাম আদালত বিষয়ক রিফ্রেসার্স প্রশিক্ষণ

রিফ্রেসার্স প্রশিক্ষণে বক্তব্য রাখেন জামালপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও কোর্স সমন্বয়কারী মোহাম্মদ কবির উদ্দিন। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (দ্বিতীয় পর্যায়ে) প্রকল্পের কাযক্রমকে গতিশীল করার লক্ষ্যে স্থানীয় ইউপি সদস্যদের রিফ্রেসার্স প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণে গ্রাম আদালতের সুবিধা, বিচারিক প্রক্রিয়া, জেন্ডার, বিকল্প বিরোধ নিষ্পত্তি নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও শুদ্ধাচার কৌশল ও গ্রাম আদালতের কার্যক্রমকে বেগবান করতে ইউপি সদস্যদের উদ্বুদ্ধ করা হয়।

তিনটি ব্যাচে ৬৩ জন ইউপি সদস্যকে তাদের দক্ষতা উন্নয়ন ও গ্রাম আদালত কার্যক্রমে সম্পৃক্তকরণের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। গত ১১ জুন থেকে ২০ জুন পর্যন্ত ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। জামালপুর জেলার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ কবির উদ্দিন প্রধান অতিথি থেকে প্রশিক্ষণের কার্যক্রম উদ্বোধন করেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত ওই রিফ্রেসার্স প্রশিক্ষণে কোর্স পরিচালকের দায়িত্বে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম। এতে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন জেলা যুব উন্নয়ন কার্যালয়ের উপ-পরিচালক এনায়েত করিম ও সহকারী পুলিশ সুপার মো. ছামিউল আলম। সেশন পরিচালনায় ছিলেন ইউএনডিপি প্রতিনিধি মালিক শামীম আখতার, গ্রাম আদালতের জেলা সমন্বয়কারী মো. শরিফুল ইসলাম ও উপজেলা সমন্বয়কারী গোপাল চন্দ্র সাহা।

পরে ২০ জুন জামালপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও কোর্স সমন্বয়কারী মোহাম্মদ কবির উদ্দিন থেকে প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত ঘোষণা করেন।